ঢাকা বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
২৫ °সে

ডাকসু নির্বাচন ১১ মার্চ

ডাকসু নির্বাচন ১১ মার্চ
ডাকসু ভবন। ছবি: ডয়েচে ভেলে

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ১১ মার্চ অনুষ্ঠিত হবে। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ মার্চ সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলবে। নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে তার ক্ষমতাবলে এই দিন ঠিক করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

১৯৯০ সালে সবশেষ ডাকসু নির্বাচন হয়েছিল। এরপর আর নির্বাচন হয়নি। দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন।

নির্বাচনকে কেন্দ্র করে ঝিমিয়ে পড়া বিশ্ববিদ্যালয়ে প্রাণের সঞ্চার হয়েছে। সব ছাত্র সংগঠনই ডাকসু নির্বাচনের বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখছে। কয়েকটি নির্দিষ্ট বিষয়ে তাদের দাবি-দাওয়া থাকলেও নির্বাচন নিয়ে নেতিবাচক কোন আশঙ্কা নেই ছাত্র সংগঠনগুলোর মাঝে।

অনলাইন ডেস্ক: পুলিশকে মারধরের ঘটনায় রিমান্ডে ছাত্রলীগ নেতা

ছাত্রদল দাবি জানিয়েছে, ভোটগ্রহণ কার্যক্রম সিসি টিভি ক্যামেরার আওতায় আনতে হবে। এছাড়া সব ছাত্র সংগঠনের সহাবস্থানের পরিবেশ সৃষ্টি হওয়ার পর তফসিল ঘোষণার দাবিও রয়েছে তাদের। ছাত্রলীগ বলছে, ইতিবাচক রাজনীতির ধারায় আসলে ছাত্রদলকে ক্যাম্পাসে কোনো বাধা দেওয়া হবে না।

এদিকে কোটা সংস্কার আন্দোলনকারীরা ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছেন। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে স্বতন্ত্র প্রার্থী দিচ্ছেন তারা। সংগঠনটির একাধিক নেতা এ তথ্য জানান।

ডাকসু নির্বাচনে ভোটার কিংবা প্রার্থী কারা হতে পারবেন সে বিষয়ে ছাত্র সংগঠনগুলো একমত হলেও দ্বিমত দেখা গেছে ভোটকেন্দ্র নিয়ে। ছাত্রলীগ বলছে বিদ্যমান গঠনতন্ত্র অনুযায়ী হলগুলোতেই ভোটকেন্দ্র স্থাপন করতে হবে। অন্যদিকে ছাত্রদল এবং অন্যান্য বাম সংগঠনগুলোর দাবি একাডেমিক ভবনগুলোতে ভোটের আয়োজন করা।

এসব বিষয় নিয়ে ছাত্র সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় করেছেন উপাচার্য আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এছাড়া নির্বাচনের জন্য ৭ অধ্যাপকের সমন্বয়ে একটি আচরণবিধি কমিটিও গঠন করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ ফেব্রুয়ারি, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন