বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিশুদের পরীক্ষার প্রশ্নে বানানে ভুল

আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ২৩:০৬

ঝালকাঠির রাজাপুরে উপজেলা শিক্ষা অফিস কর্তৃক প্রনয়নকৃত বার্ষিক পরীক্ষার তৃতীয় শ্রেণির এক প্রশ্নপত্রে বঙ্গবন্ধুর নামের বানানসহ ৫টি ভুল থাকার প্রমাণ পাওয়া গেছে।

সোমবার উপজেলাব্যাপী সকল প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়ে ওই প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়ার সময় এ ভুলগুলো পাওয়া যায়।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠছে। প্রশ্নপত্রে, বঙ্গবন্ধু বানানে বিকৃতি, স্বাধীনতা বানান লিখতেও ভুল করাসহ প্রশ্নপত্রে ভুলগুলো হলো- যানবাহন, বঙ্ঘবন্ধুর, মহসাগর, স্বীধীনতার ও ১৬ই ডসেম্বর। যা প্রকৃতপক্ষে হবে যানবাহন, বঙ্গবন্ধুর, মহাসাগর, স্বাধীনতার ও ১৬ই ডিসেম্বর।

এছাড়াও মঙ্গলবার দ্বিতীয় শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এবং হিন্দু ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রে মানবন্টনেও ভুল রয়েছে। প্রশ্নপত্রে এমন ভুল দেখে অভিভাবকরা উদ্বেগ প্রকাশ করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের শিক্ষা ব্যবস্থা পরিচালনা নিয়ে সমালোচনা ঝড় উঠেছে। এ সময় শিক্ষার্থীদের শিক্ষার মান নিয়েও প্রশ্ন তোলেন অভিভাবকরা।

আর এই ভুল থাকার কারণে অভিজ্ঞরা বলছেন, প্রশ্নপত্র প্রণয়নের দায়িত্বে থাকা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তারা দায়িত্ব পালনে চরম ব্যর্থ হয়েছেন। অথচ এ দায়িত্ব পালনে অবহেলা বা অপারগতার কোন সুযোগ নাই। 

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খান মোহাম্মদ আলমগীরের কাছে জানতে তার মুঠোফোনে ফোন দিলেও তিনি রিসিভ করেনি।

আরও পড়ুনঃ চবির খালেদা জিয়া হলের নাম মুছে দিল ছাত্রলীগ

এ ব্যাপারে ঝালকাঠি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদুজ্জামান জানান, প্রশ্নপত্রে ভুল বা অসংঙ্গতি হলে এর দায় উপজেলা প্রাথমিক শিক্ষা প্রশ্নপত্র প্রণয়ন কমিটিকে বহন করতে হবে। এ ব্যাপারে আমার কাছে কেউ লিখিত অভিযোগ করেনি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/জেডএইচ