ঢাকা বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
২১ °সে

শিশুদের পরীক্ষার প্রশ্নে বানানে ভুল

শিশুদের পরীক্ষার প্রশ্নে বানানে ভুল
বার্ষিক পরীক্ষার তৃতীয় শ্রেণির প্রশ্নপত্র। ছবি: রাজাপুর (ঝালকাঠি) সংবাদদাতা

ঝালকাঠির রাজাপুরে উপজেলা শিক্ষা অফিস কর্তৃক প্রনয়নকৃত বার্ষিক পরীক্ষার তৃতীয় শ্রেণির এক প্রশ্নপত্রে বঙ্গবন্ধুর নামের বানানসহ ৫টি ভুল থাকার প্রমাণ পাওয়া গেছে।

সোমবার উপজেলাব্যাপী সকল প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়ে ওই প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়ার সময় এ ভুলগুলো পাওয়া যায়।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠছে। প্রশ্নপত্রে, বঙ্গবন্ধু বানানে বিকৃতি, স্বাধীনতা বানান লিখতেও ভুল করাসহ প্রশ্নপত্রে ভুলগুলো হলো- যানবাহন, বঙ্ঘবন্ধুর, মহসাগর, স্বীধীনতার ও ১৬ই ডসেম্বর। যা প্রকৃতপক্ষে হবে যানবাহন, বঙ্গবন্ধুর, মহাসাগর, স্বাধীনতার ও ১৬ই ডিসেম্বর।

এছাড়াও মঙ্গলবার দ্বিতীয় শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এবং হিন্দু ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রে মানবন্টনেও ভুল রয়েছে। প্রশ্নপত্রে এমন ভুল দেখে অভিভাবকরা উদ্বেগ প্রকাশ করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের শিক্ষা ব্যবস্থা পরিচালনা নিয়ে সমালোচনা ঝড় উঠেছে। এ সময় শিক্ষার্থীদের শিক্ষার মান নিয়েও প্রশ্ন তোলেন অভিভাবকরা।

আর এই ভুল থাকার কারণে অভিজ্ঞরা বলছেন, প্রশ্নপত্র প্রণয়নের দায়িত্বে থাকা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তারা দায়িত্ব পালনে চরম ব্যর্থ হয়েছেন। অথচ এ দায়িত্ব পালনে অবহেলা বা অপারগতার কোন সুযোগ নাই।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খান মোহাম্মদ আলমগীরের কাছে জানতে তার মুঠোফোনে ফোন দিলেও তিনি রিসিভ করেনি।

আরও পড়ুনঃ চবির খালেদা জিয়া হলের নাম মুছে দিল ছাত্রলীগ

এ ব্যাপারে ঝালকাঠি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদুজ্জামান জানান, প্রশ্নপত্রে ভুল বা অসংঙ্গতি হলে এর দায় উপজেলা প্রাথমিক শিক্ষা প্রশ্নপত্র প্রণয়ন কমিটিকে বহন করতে হবে। এ ব্যাপারে আমার কাছে কেউ লিখিত অভিযোগ করেনি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন