বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে নীল দলের নিরঙ্কুশ জয়

আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ২৩:২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০১৯ সালের কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে প্রায় সবগুলো পদেই জয়ী হয়েছে আওয়ামী লীগ সমর্থিত নীল দলের প্রার্থীরা। শুধু একটি সদস্য পদে জয়ী হয়েছেন বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের প্রার্থী। নীল দল থেকে সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক পদে বিজয়ী হয়েছেন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

গতকাল মঙ্গলবার (০৪ ডিসেম্বর) বিকেল সোয়া ৪টার দিকে বিশ্ববিদ্যালয় ক্লাব ভবনে নির্বাচনের ফল ঘোষণা করেন শিক্ষক সমিতি নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার রসায়ন বিভাগের অধ্যাপক তোফায়েল আহমেদ চৌধুরী।

সভাপতি পদে নীল দলের অধ্যাপক মাকসুদ কামাল পান ১০৩৬ ভোট।  তার নিকটতম প্রার্থী সাদা দলের ড. আখতার হোসেন খান পান  ৪৫৩ ভোট। সাধারণ সম্পাদক পদে নীল দলের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম পান ৮০৫ ভোট। তার নিকটতম প্রার্থী সাদা দলের অধ্যাপক লুৎফর রহমান পান ৬৮৯ ভোট।

এছাড়া নীল দল থেকে সহ-সভাপতি পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন মো. ইমদাদুল হক (৮৬০ ভোট), যুগ্ম-সম্পাদক পদে  ইংরেজি বিভাগের অধ্যাপক তাজিন আজিজ চৌধুরী (৭৭৭ ভোট) এবং কোষাধ্যক্ষ  পদে একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ (৮৯৮ ভোট) বিজয়ী হন।

পাশাপাশি সদস্য পদে নীলদল থেকে গণিত বিভাগের অধ্যাপক  চন্দ্রনাথ পোদ্দার (৮৬৫ ভোট), সমাজবিজ্ঞান বিভাগের জিনাত হুদা (৮২৫ ভোট), চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন (৭৬৯ ভোট)  লেদার অ্যান্ড টেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিউটিটের পরিচালক অধ্যাপক মো. আফতাব আলী শেখ (৯৪২ ভোট), ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান (৯০৩ ভোট),খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া (৯০১ ভোট), সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম (৭৮৩ ভোট), অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান (৮৫৬ ভোট) ও বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর দে (৮০৪ ভোট) বিজয়ী হন।

বিএনপি –জামায়াতপন্থি শিক্ষকদের প্যানেল সাদা দলের একটি সদস্য পদে বিজয়ী হলেন কম্পিউটার সাইয়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হাসানুজ্জামান ( ৭৫৯ ভোট) ।

নির্বাচনে বিজয়ী হওয়ার এক প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির তিন বারের নির্বাচিত সভাপতি ও তিন বারের নির্বাচিত সাধারণ সম্পাদক মাকসুদ কামাল বলেন, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন। সেই নির্বাচনের আগে আওয়ামীপন্থি শিক্ষকদের এমন বিজয় শুভ ইঙ্গিত দিচ্ছে।

ইত্তেফাক/আরকেজি