শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা-১৯: দুই চিকিৎসকের মধ্যে চলছে ভোটের লড়াই

আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ২০:৪১

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৯ (সাভার) আসনে বড় দুই দলের হয়ে ভোট যুদ্ধে লড়ছেন দুই চিকিৎসক। এ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে লড়ছেন বর্তমান সংসদ সদস্য ডা. এনামুর রহমান এবং বিএনপির হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন দুইবারের সাবেক সংসদ সদস্য ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবু।  

প্রতীক বরাদ্দের পর থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে ভোটের প্রচারণা। শীতের সকাল উষ্ণ হতে শুরু করেছে ভোটের হাওয়ায়। তবে প্রচার-প্রচারণায় এগিয়ে আছেন আওয়ামী লীগের প্রার্থী ডা. এনাম। দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকেই তিনি ও তার সমর্থকরা বর্ধিত সভা ও উঠান বৈঠকর মাধ্যমে নৌকার পক্ষে ভোট চেয়ে আসছেন। 

আসনটির বর্তমান সংসদ সদস্য ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. এনামুর রহমান বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের টিকেট পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন। তিনি সাভারে প্রতিষ্ঠিত এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান। পেশায় চিকিৎসক ডা. এনামের অতীত রাজনৈতিক পরিচয় না থাকলেও ২০১৩ সালে রানা প্লাজা ধ্বসে আহত শ্রমিকদের চিকিৎসার ব্যবস্থা করায় দেশ বিদেশে আলোচিত হয়েছিলেন। তখন আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে সংসদ নির্বাচনের টিকেট দিলে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। মূলতঃ এরপর থেকেই ডা. এনামের রাজনৈতিক পথচলা শুরু। 

ডা. এনামুর রহমান বলেন, ‌‌‘গত নির্বাচনে জননেত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিয়েছেন। আমি এমপি হয়ে দল ও এলাকার উন্নয়নের জন্য ব্যাপক কাজ করেছি।এবারও জনগণ উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার্থে নৌকা প্রতীকে আমাকে ভোট দিবে বলে আমার বিশ্বাস।’ 

আরো পড়ুনঃ ফিলিপাইনের এলিসার মাথায় মিস ইউনিভার্স মুকুট

অপর দিকে বিএনপির ঘাটি হিসেবে পরিচিত এ আসনটি পুনরুদ্ধারে লড়ছেন এ আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে নির্বাচিত সাবেক সাংসদ বিএনপির প্রার্থী ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবু। তিনি ঢাকা জেলা বিএনপির সভাপতি। পারিবারিক সূত্রেই তার রাজনীতিতে আগমন। তার বাবা মরহুম দেওয়ান মো. ইদ্রিসও সাভারের সংসদ সদস্য ছিলেন। বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) স্বাস্থ্য ক্যাডার ডা. সালাউদ্দিন পেশায় একজন চিকিৎসক ছিলেন। পরবর্তীতে সরকারি চাকরি থেকে ইস্তফা দিয়ে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। 

ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবু বলেন, ‘বর্তমান সরকারের লুটপাট নির্যাতন দুঃশাসন থেকে জনগণ মুক্তি চায়। গণতন্ত্র পুনরুদ্ধারের স্বার্থেই জনগণ ধানের শীষে ভোট দিয়ে বিজয় ছিনিয়ে আনবে।

ইত্তেফাক/কেকে