শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কথাশিল্পী হুমায়ূন আহমেদের জন্মদিন পালিত

আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১১:৫০

বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন গতকাল মঙ্গলবার নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি বিভিন্ন টিভিতে হুমায়ূন আহমেদের ওপর বিভিন্ন ধরনের অনুষ্ঠানমালা সম্প্রচার করা হয়। হুমায়ূন আহমেদ পরিচালিত সিনেমা ও নাটক প্রচার করা হয়।

নুহাশ পল্লীতে সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্বলন করা হয়। সকালে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, তাদের দুই ছেলে নিশাদ ও নিনিতসহ স্বজন এবং ভক্তদের নিয়ে কেক কাটেন এবং হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবর জিয়ারত ও দোয়া করেন।

কবর জিয়ারত শেষে মেহের আফরোজ শাওন সাংবাদিকদের বলেন, ‘হুমায়ূন আহমেদ আছেন এখানে, নুহাশ পল্লীতে। হুমায়ূন আহমেদের আলোয় আসলে গাজীপুরটাও আলোকিত হয়ে আছে, নুহাশ পল্লী আলোকিত হয়ে আছে। এক অর্থে বলব, বাংলাদেশ আলোকিত হয়ে আছে।’

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। ২০১১ সালের সেপ্টেম্বর মাসে তার শরীরে মরণব্যাধি ক্যান্সার ধরা পড়ে। এরপর তিনি উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যান। সেখানে ২০১২ সালের ১৯ জুলাই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ইত্তেফাক/মোস্তাফিজ

এ সম্পর্কিত আরও পড়ুন