বিনোদন | The Daily Ittefaq

তরুণের চমক ‘অবনী বাড়ি আছো?’

তরুণের চমক ‘অবনী বাড়ি আছো?’
অনলাইন ডেস্ক১২ আগষ্ট, ২০১৭ ইং ১৮:৪৬ মিঃ
তরুণের চমক ‘অবনী বাড়ি আছো?’
‘চলে যদি যাবি দূরে স্বার্থপর, আমাকে কেন জোছনা দেখালি/ হবি যদি নাও ভাসিয়ে দেশান্তর, পাথরের বুকে ফুল কেন ফোটালি।’ বাংলা গানের তেমন কোনও খারাপ শ্রোতা খুঁজে পাওয়া যাবে না- যে কি না ‘স্বার্থপর’ শিরোনামের কালজয়ী এই গানটি শোনেননি। কিংবা গানটির প্রেমে পড়েননি।
 
তরুণের কথা-সুর-কণ্ঠের এমন অনবদ্য গান বহুদিন শোনা হয় না শ্রোতাদের। কারণ তিনি মনে করেন, সময়টা বড্ড অস্থির যাচ্ছে, তাই আজকাল খুব বেছে কাজ করছেন। সেই কথা রাখতে গিয়ে লম্বা বিরতীর পর ফের তুরুণ হাজির হয়েছেন তার কথা-সুর-কণ্ঠের নতুন বার্তা নিয়ে। সঙ্গে চমক হিসেবে রেখেছেন ‘অবনী’ চরিত্র নিয়ে নান্দনিক এক ভিডিও এবং গানের কথায় ছায়া হিসেবে রেখেছেন শক্তিমান কবি শক্তি চট্টোপাধ্যায়কে। গানটির শিরোনাম ‘অবনী বাড়ি আছো?’।
 
১১ আগস্ট সন্ধ্যায় বিশেষ এই গানটির অডিও-ভিডিও প্রকাশ পেয়েছে সিএমভি’র অফিশিয়াল ইউটিউব চ্যানেলসহ জিপি মিউজিক ও রবি ইয়োন্ডার মিউজিক অ্যাপ-এ। তরুণ জানান, গানটির সংগীতায়োজন করেছে তারই দল ‘তরুণ ব্যান্ড’। আর ভিডিওটি নির্মাণ করেছেন শুভব্রত চট্টোপাধ্যায়। এতে তরুণ ও তার ব্যান্ডের সদস্যরা ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, ঈশান, সুমেধা, মাস্টার অংকুর এবং সুপ্রতীপ রায়।
 
তরুণ বলেন, ‘গানটি মূলত কবি শক্তি চট্টোপাধ্যায় রচিত ‘অবনী বাড়ি আছো’ কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে করা। ভীষণ ভালো লাগা থেকেই কবিতাটির প্রথম অংশটুকু আমি সংযোজন করেছি এবং বাকিটা বরাবরের মতো সাহস করে নিজেই লিখেছি। জানি না কতটা পেরেছি, তবুও গানটি শ্রদ্ধেয় শক্তি চট্টোপাধ্যায়কে উৎসর্গ করলাম।’
 
শুধু গানের কথা-সুর-কণ্ঠই নয়, এর ভিডিওটাও গল্পের ছাঁচে গড়া। তরুণ বলেন, ‘ভিডিওজুড়ে একজন অবনীকে খুঁজেছি আমরা। যে অবনী নিজের জীবন থেকে নিজেই পালিয়ে বেড়াচ্ছে। যে অবনী বেঁচে আছে প্রতিটি মানুষের মাঝে।’  
 
প্রসঙ্গত, ‘দ্য ট্র্যাপ’ ব্যান্ড গড়ে মূলত তরুণের পরিচিতি। তবে নিজের কথা-সুরের ছাপ রেখেছেন বহু তারকার কণ্ঠে সফল গানের মাধ্যমে। তার করা উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে জেমসের ‘পদ্মপাতার জল’, ‘খোদা ভগবান ঈশ্বর’, খালিদের ‘সরলতার প্রতিমা’, মাকসুদের ‘সন্ধি’, আসিফের ‘লোকে বলে আমি নাকি নষ্ট’ প্রভৃতি। দ্য ট্র্যাপ ছেড়ে সম্প্রতি তরুণ গড়ে তুলেছেন ‘তরুন ব্যান্ড’।
 
ইত্তেফাক/রেজা
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ অক্টোবর, ২০১৭ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৮
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪