বিনোদন | The Daily Ittefaq

মানব পাচারের অভিযোগে নির্মাতা অনন্য মামুন মালায়েশিয়ায় গ্রেপ্তার

মানব পাচারের অভিযোগে নির্মাতা অনন্য মামুন মালায়েশিয়ায় গ্রেপ্তার
অনলাইন ডেস্ক২৬ ডিসেম্বর, ২০১৭ ইং ০৮:৪৫ মিঃ
মানব পাচারের অভিযোগে নির্মাতা অনন্য মামুন মালায়েশিয়ায় গ্রেপ্তার
 
মালয়েশিয়ার কুয়ালালামপুরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে মানব পাচারের অভিযোগে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়ান পুলিশ। গত রবিবার রাত ১২টায় কুয়ালালামপুরের জালান ইপোর পুত্রা কোর্ট কন্ডোমিনিয়ামের একটি অ্যাপার্টমেন্ট থেকে মিরাজ শ্যাম নামে এক সহযোগীসহ মামুনকে গ্রেপ্তার করা হয়েছে। ‘সিনেমাটিক বাংলাদেশি নাইটস’ অনুষ্ঠানের নামে সেখানে দেশের অনেক তারকা অভিনেতা-অভিনেত্রী ও কণ্ঠশিল্পী ও নাচ-গানের দল নিয়ে অনুষ্ঠান করার পর একদিন পর এই কলঙ্কজনক ঘটনা ঘটল। এখন সেখানে অবস্থানরত সংগীতশিল্পী ও নায়ক-নায়িকারা আতঙ্কে রয়েছেন। তারা নিজেদের খরচে দ্রুত দেশে ফেরার চেষ্টা করছেন।
 
খোঁজ নিয়ে জানা গেছে, শিল্পী পরিচয়ে পাচারের জন অনন্য মামুন ৫৭ জনকে মালয়েশিয়ায় নিয়ে গেছেন। আটককৃতরা মালয়েশিয়ার পুলিশের কাছে স্বীকার করেছে যে, অনন্য মামুন তাদের প্রত্যেকের কাছ থেকে আড়াই লাখ টাকা করে প্রায় দেড় কোটি টাকা নিয়েছেন।
 
মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শহীদুল ইসলাম জানান, ঘটনাটি খুবই দুঃখজনক। দেশের বাইরে এসে এমন ঘটনায় জড়ানোর ব্যাপারটি খুবই অস্বস্তিকর।
 
গত শনিবার কুয়ালালামপুরের উইজমা এমসিএ সেন্টারে ‘সিনেমাটিক বাংলাদেশি নাইটস’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন অনন্য মামুন। বিনোদন সংস্থা সিনেমাটিকের ‘বাংলাদেশি নাইটস’ হলেও চিত্রপরিচালক অনন্য মামুনের আমন্ত্রণেই দেশীয় শিল্পীরা মালয়েশিয়া সফরে যান। সফলভাবে অনুষ্ঠান শেষ হলেও আদম পাচারের দায়ে গ্রেপ্তার হন বিতর্কিত ছবি ‘অস্তিত্ব’ খ্যাত নির্মাতা মামুন।
 
অনন্য মামুনের নেতৃত্বে মালয়েশিয়া যান সংগীতশিল্পী আসিফ আকবর, আঁখি আলমগীর, চিত্রনায়িকা আইরিন সুলতানা, মিষ্টি জান্নাত, মিম, স্পর্শিয়া, চিত্রনায়ক নিরব, ইমন, আমান রেজা, সাঞ্জুজন, মডেল ও অভিনয়শিল্পী আনিকা কবির শখ, আশনা হাবিব ভাবনা, কবির তিথি ও গানের দল চিরকুট। অনুষ্ঠানে উপস্থাপক ছিলেন চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ বিশ্বাস।
 
দেবাশীষ বিশ্বাস গণমাধ্যমকে জানান, অনুষ্ঠানের আড়ালে অনন্য মামুন আদম পাচারের মতো অপরাধ করছে বলে তারা জেনেছেন। হঠাতৎ করে আমাদের দলের কয়েকজন শিল্পী আদম পাচারের বিষয়টি জানতে পারেন। মালয়েশিয়ার পুলিশের কয়েকজন সদস্য আমাদের সঙ্গে কথা বলেন। বড় ধরনের বিপদ থেকে বেঁচে গেছি। তিনি বলেন, বাইরের দেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক।
 
একজন শিল্পী জানান, ওই অনুষ্ঠানের জন্য তারকাবহুল দল ঢাকা ত্যাগ করে শুক্রবার। এই বিশাল বহরে অনন্য মামুন ৫৭ জনকে ‘শিল্পী’ দেখিয়ে মালয়েশিয়া নিয়ে যান। শিল্পীদের আড়ালে যে অবৈধভাবে মানব পাচার হচ্ছে এটা ঘুণাক্ষরেও টের পাননি আমন্ত্রিতরা।
অনুষ্ঠান দলে ছিলেন এমন একজন নাম প্রকাশ না করে বলেন, এয়ারপোর্টে সন্দেহজনক হওয়ায় ৫৭ জনকে পুলিশ ধরে। তারপর তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে আদম পাচারের ঘটনা।
 
চিত্রনায়ক নিরব জানান, আমরা নিরাপদেই আছি। কারো কোনো ঝামেলা নেই। মঙ্গলবার সকালের ফ্লাইটে আমরা সকলে দেশে ফিরে আসবো। সবাই আমাদের জন্য দোয়া করবেন।
 
জানা যায়, অনন্য মামুন ছিলেন কাহিনীকার। নায়ক অনন্ত জলিল প্রযোজিত মোস্ট ওয়েলকাম ছবি দিয়ে সিনেমা পরিচালক হন। তার পরিচালিত কয়েকটি ছবি মুক্তি পেয়েছে। তবে সে মানবপাচারকারী এবং প্রতারক হিসাবে মিডিয়াঙ্গনে পরিচিত।
 
এর আগে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের নামে আদম পাচার করেছে বলে পুলিশের গোয়েন্দাদের কাছে তথ্য আছে। ২০১৪ সালের ২১ জুন চলচ্চিত্র পরিচালক সমিতির এক বৈঠকে শিক্ষাগত যোগ্যতার জাল সনদপত্র জালিয়াতি করে যৌথ প্রযোজনার চলচ্চিত্রের নামে ভারতীয় ছবি বাংলাদেশে প্রদর্শনসহ বেশ কিছু অভিযোগের ভিত্তিতে পরিচালক সমিতি তাকে বহিষ্কার করে।
 
পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার সংবাদ মাধ্যমকে বলেন, মামুন আগে থেকেই দুষ্কর্মের সঙ্গে জড়িত। মামুনকে আগেও বিভিন্ন অপরাধে শাস্তি দেওয়া হয়েছে। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক। আমাদের দেশের ভাবমূর্তি নষ্ট হবে। এরপর আমরা বিদেশে শুটিং করতে যেতে চাইলে অনুমতি নিয়ে ঝামেলায় পড়ব। 
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১