বিনোদন | The Daily Ittefaq

মাইলসের বিরুদ্ধে গীতিকার রনিমের স্বাক্ষর জালের অভিযোগ

মাইলসের বিরুদ্ধে গীতিকার রনিমের স্বাক্ষর জালের অভিযোগ
অনলাইন ডেস্ক২২ জানুয়ারী, ২০১৮ ইং ১৩:০৩ মিঃ
মাইলসের বিরুদ্ধে গীতিকার রনিমের স্বাক্ষর জালের অভিযোগ
 
জনপ্রিয় ব্যান্ডদল মাইলসের বিরুদ্ধে স্বাক্ষর জালের অভিযোগ তুলেছেন ‘জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন’ গানের গীতিকার রনিম। এই গীতিকারের অভিযোগ রয়্যাল্টির কোনো চুক্তিপত্রে তার স্বাক্ষর নেয়া হয়নি। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে গতকাল রবিবার রনিম তার ফেসবুক পোস্টে বিশদ বক্তব্য তুলে ধরেন।
 
স্ট্যাটাসে রনিম বলেন, ‘‘আমি গীতিকার রনিম মাইলস ব্যান্ডদলের প্রতিধ্বনি অ্যালবামের জন্য চারটি গান লিখেছিলাম। যেমন – ‘জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন’, ‘সাত দিনের তুমি’, ‘কেঁপে ওঠে মন’ ও ‘মন চায়’। তন্মধ্যে একেবারেই ভিন্নধারার কথায় সাজানো “জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন” গানটি তুমুল জনপ্রিয়তা অর্জন করে। বস্তুত মাইলসের এযাবৎকালের সকল গানের ইতিহাসের মধ্যে আমার লেখা এই গানটি সম্পূর্ণ নতুনত্বের দৃষ্টান্ত সৃষ্টি করে।
 
কিন্তু খুবই দুঃখজনক ঘটনা হলো, আমার লেখা গানগুলো বিভিন্ন ডিস্ট্রিবিউটর কোম্পানির সাথে রয়্যাল্টিভিত্তিক চুক্তিপত্রে গীতিকার হিসেবে আমার স্বাক্ষর মাইলসের পক্ষ থেকে কখনোই নেয়া হয়নি। এমতবস্থায় আমি হতবাক এই প্রশ্নটাই ভেবে যে, গীতিকার রনিমের স্বাক্ষরটি রয়্যাল্টির চুক্তিপত্রগুলোতে মাইলসের কোন সদস্য জালিয়াতি করে দিয়ে দিয়েছেন?
কারণ, বাংলাদেশে বলবৎ বর্তমান কপিরাইট আইনে মেধাস্বত্ব'র নীতিমালায় মাত্র একটি গানের জন্যেও যদি রয়্যাল্টি চুক্তি করতে হয়, তবুও একজন গীতিকার ও সুরকারের সেই চুক্তিপত্রে তাদের নিজ হস্তে স্বাক্ষর নেয়ার আইনত বিধান রয়েছে।
সেক্ষেত্রে এমন নীতিবহির্ভূত আচরণ একজন গীতিকারের সাথে প্রতারণার সামিল এবং সেই সাথে বাংলাদেশের কপিরাইট আইন লংঘের একটি দৃষ্টান্তমূলক উদাহরণ হিসেবেও স্পষ্ট প্রতীয়মান!
 
এধরনের বেআইনি ঘটনার বিরুদ্ধে এবার প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিয়ে ভাববার সময় এসে গেছে। একজন গীতিকারের জীবদ্দশায় তারই স্বাক্ষর জালিয়াতি করা মানেই আইনের চোখে অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ!’’
 
উল্লেখ্য, ১৯৯৯ সালের প্রথম দিকে শাফিন আহমেদের কণ্ঠে প্রকাশিত হয় রনিমের লেখা প্রথম গান। এরপর অনেকের জন্যই গান লিখেছেন। জেমস’র গাওয়া ‘গান গাও’, ‘আমি এক দুঃখওয়ালা’, ‘আগামীকাল আমার শততম দুঃখবার্ষিকী’, ‘নায়ক আমি নায়িকা তুমি’, ‘ঘুমে ঘুমে পালকী চড়ে’সহ তার লেখা অনেক গানই জনপ্রিয়তা পায়।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩২
এশা৭:৪৮
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৭