বিনোদন | The Daily Ittefaq

ছবির নাম ‘বায়োগ্রাফি অফ নজরুল’

ছবির নাম ‘বায়োগ্রাফি অফ নজরুল’
অনলাইন ডেস্ক২০ জুলাই, ২০১৮ ইং ১৮:৩৮ মিঃ
ছবির নাম ‘বায়োগ্রাফি অফ নজরুল’
বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন নিয়ে নির্মিত হচ্ছে ডকুফিল্ম ‘বায়েগ্রাফি অফ নজরুল’। এই তথ্য চিত্র তৈরির উদ্যোগ নিয়েছেন লেখক ফেরদৌস খান। এতে কবির জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হবে। প্রায় ৯০ মিনিটের এই ডকুফিল্মে বাংলা ও ইংরাজি দুটি ভাষাতেই তৈরি হচ্ছে।
 
কবি নজরুল বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও সমান আলোচিত। তাঁর জন্ম অধুনা পশ্চিম বর্ধমানের চুরুলিয়া গ্রামে। জীবনের শেষ সময়টি কাটিয়েছিলেন বাংলাদেশে। ঢাকাতেই তাঁর মৃত্যু হয়। বিশ্বযুদ্ধের সৈনিক থেকে কবিতার দুনিয়ায় নজরুলের বিদ্রোহী জীবন থাকছে এই তথ্যচিত্রে।
 
নির্মাতা ফেরদৌস খান গল্প উপন্যাস লেখালেখির পাশাপাশি নজরুল ও অন্যান্য গুণী ব্যক্তিদের জীবনী নিয়ে কাজ করেছেন। ২০০০ ও ২০০১ সালের দিকে তিনি ছোটদের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, স্বামী বিবেকানন্দ, অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের জীবনী গ্রন্থ লেখেন। এবার তিনি তৈরি করছেন ‘বায়োগ্রাফি অব নজরুল’।
 
ফেরদৌস খান বলেন, শুটিংয়ের স্থান দেখতে সম্প্রতি কলকাতা, আসানসোল, চুরুলিয়াসহ বেশকিছু নজরুল স্মৃতি বিজড়িত এলাকা ঘুরেছি। এই ডকুফিল্মে   নজরুলের বাংলাদেশে অবস্থান নিয়ে বিশদ তথ্য থাকবে। বিশেষ করে কুমিল্লা ও ঢাকায় যখন তিনি ছিলেন সেই বিষয়ে সুস্পষ্ট বর্ণনা থাকবে।
 
ইত্তেফাক/রেজা
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩