বিনোদন | The Daily Ittefaq

আয়ারল্যান্ডের উৎসবে বাংলাদেশি তথ্য‌চিত্র ‘‌স্টো‌রি অব অ্যা ব্ল্যাক রিভার’

আয়ারল্যান্ডের উৎসবে বাংলাদেশি তথ্য‌চিত্র ‘‌স্টো‌রি অব অ্যা ব্ল্যাক রিভার’
অনলাইন ডেস্ক২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৯:৩০ মিঃ
আয়ারল্যান্ডের উৎসবে বাংলাদেশি তথ্য‌চিত্র ‘‌স্টো‌রি অব অ্যা ব্ল্যাক রিভার’
 
আয়ারল্যান্ডে গতকাল শুক্রবার থেকে শুরু হ‌য়ে‌ছে ‘৬ষ্ঠ উইক্স‌ফোর্ড ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৮’। এটি আয়ারল্যান্ডের সবচেয়ে বড় ডকুমেন্টারি ফিল্ম ফে‌স্টিভ্যালগু‌লোর এক‌টি। এই উৎসবে প্রতিবছর প্রায় ৪০টি দেশ অংশগ্রহণ করে। এবারের আস‌রে বাংলাদেশের এক‌টি তথ্যচিত্র নির্বাচিত হ‌য়ে‌ছে। তথ্যচিত্রটির নাম ‘‌স্টো‌রি অব অ্যা ব্ল্যাক রিভার’।
 
তথ্যচিত্রটি নির্মাণ করেছেন মো. স‌াব্বির ও শ‌ফিকুল সাজীব। এ প্রসঙ্গে স‌াব্বির বলেন, তথ্যচিত্রটি নির্মাণ করেছিলাম চলতি বছরের মার্চ মাসে আমি আর আমার এক বন্ধু শফিকুল সাজীব। প্রায় একসাপ্তাহ সময় লেগেছে এটি নির্মাণ কর‌তে। তুরাগ নদীর আশে পাশে ঘুরাঘুরি করে তুগার নদী কেন্দ্রিক যাদের জীবন যাত্রা তাদের সাথে কথা বলে শুট করেছি।
 
তথ্যচিত্রটি মূলত তুরাগ নদীর দূষণকে কেন্দ্র ক‌রে নির্মিত হ‌য়ে‌ছে। নদী‌টি আগে কেমন ছিলো এবং এখন কি অবস্থায় আছে, যা‌দের জীবিকা এ নদীর ওপর নির্ভরশীল ছিলো তাদের জীবন যাত্রা কিভাবে বদলে গেছে, তারা মাছ ধরা বাদ দিয়ে মিল কারখানায় কাজ করছে অথচ মিল কারখানার বজ্রই তুগার ধ্বংস করে দিয়েছে-এসব চিত্র তু‌লে ধরা হ‌য়ে‌ছে এই তথ্যচিত্রে। তথ্যচিত্রটির দৈর্ঘ্য ৩মিনিট। উল্লেখ্য, ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই উৎসব।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪