বিনোদন | The Daily Ittefaq

অস্কারে যাচ্ছে ইরফানের ডুব

অস্কারে যাচ্ছে ইরফানের ডুব
অনলাইন ডেস্ক২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৫:২৪ মিঃ
অস্কারে যাচ্ছে ইরফানের ডুব
অস্কারে পাঠানোর জন্য মনোনীত হল ইরফান খান অভিনীত ছবি 'ডুব'। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা বিদেশি ভাষার ছবিগুলির সঙ্গে লড়াই করার জন্য বাংলাদেশ অস্কার কমিটির তরফে বেছে নেওয়া হয়েছে ছবিটি।
 
চলচ্চিত্র নির্মাতা জীবনের মধ্যভাগে মেয়ের শৈশবের বন্ধু সঙ্গে সম্পর্কে জড়িয়ে সংকটের সম্মুখীন হন। এ গল্পের ভিত্তি করে নির্মিত ছবিটি নিয়েই বিতর্ক শুরু হয়। বলা হয়েছে প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে তৈরি হয়েছে ‘ডুব’। কাহিনীর বিষয়বস্তু নিয়ে আপত্তি জানান তার দ্বিতীয় স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন।
 
গল্পটি লেখেছেন এবং ছবিটি পরিচালনা করেছেন মোস্তাফা সারওয়ার ফারুকী। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় এই ছবিতে ইরফান খান এছাড়াও অভিনয় করেছেন পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী এবং তিশা। নিষেধাজ্ঞা ওঠে যাওয়ার পর ২০১৭ সালের অক্টোবর মাসে ছবিটি বাংলাদেশ, ফ্রান্স, ভারত এবং অস্ট্রেলিয়ায় মুক্তি পায়। 
 
ফারুকী বলেন, তিনি বাস্তব জীবনের ঘটনা থেকে অনুপ্রেরণা গ্রহণ করেছিলেন যা বাংলাদেশের বিচারিক মুসলিম সমাজের ভিত্তিকে নাড়া দিয়েছিল এবং আমাদের সমাজে নারীরা কিভাবে সংগ্রাম করেন এবং হতাশা থেকে শক্তি খুঁজে পান তাই বিষয়বস্তু।
 
লেখক হুমায়ূন আহমেদের জীবনের ওপর ভিত্তি করে ছবিটি তৈরি হয়েছে বলে তা বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়। যিনি ২৭ বছর সংসার করার পর প্রথম স্ত্রীকে তালাক দেন এবং তার বয়সের ৩৩ বছরের ছোট একজন অভিনেত্রীকে বিয়ে করেন।
 
ইত্তেফাক/আরকেজি 
 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮