ঢাকা সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫
২০ °সে

দেবজিত ও ঋদ্ধির কণ্ঠে আলোছায়ার গানগুলো

দেবজিত ও ঋদ্ধির কণ্ঠে আলোছায়ার গানগুলো
গতকাল শিল্পকলা একাডেমিতে শিল্পী দেবজিত বন্দ্যোপাধ্যায় ও ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের সংগীত সন্ধ্যায় উপস্থিত দর্শক-শ্রোতাদের মাঝে মুগ্ধতা ছড়ায় —সুবীর কুমার

কলকাতার গবেষক ও সংগীতজ্ঞ ড. দেবজিত বন্দ্যোপাধ্যায় ও সংগীতশিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের গানের আসর বসেছিল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। দুজনেই তাদের গানে ও গবেষণায় দুই বাংলার মানুষের কাছে সমাদর পেয়েছেন। শিল্পকলা একাডেমি ও থিয়েটার নাট্যদলের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে গতকাল গানে গানে শিল্পীরা মন ভরালেন শ্রোতা-দর্শকদের। ঝরা পাতার মঞ্চসজ্জা এনে দিয়েছিল শীতের বৈঠকী সংগীত আসরের আমেজ।

শিল্পীদের ফুল ও উত্তরীয় পরিয়ে বরণ করে নেন মহাপরিচালক লিয়াকত আলী লাকী। লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে শিল্পীদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন একাডেমির সচিব মোঃ বদরুল আলম ভুঁইয়া এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

দেবজিত বন্দ্যোপাধ্যায় শুরু করেন ‘আমি এসেছি বধূ হে’ গান দিয়ে। আর ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় শুরু করেন অতুলপ্রসাদের ‘যাব না যাব না ঘরে’ গান দিয়ে।

আলাউদ্দীন আলীকে সংবর্ধনা দিল সিটি ব্যাংক এন এ

ও আমার বাংলা মা তোর, যে ছিল দৃষ্টির সীমানায়, এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাইসহ অসংখ্য কালজয়ী সব গানের সুরকার, সংগীত পরিচালক আলাউদ্দীন আলীকে সংবর্ধনা দিল সিটিব্যাংক এন এ।

গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর র্যাডিসন হোটেলে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলাউদ্দীন আলীর হাতে সম্মাননা ক্রেস্ট, পোট্রেট ও সম্মানী চেক তুলে দেন সিটিব্যাংক এনএ’র ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশে সিটি কান্ট্রি অফিসার এন রাজাশেকারান (শেখর), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। আলাউদ্দীন আলীকে নিয়ে কথা বলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, শিল্পী সৈয়দ আবদুল হাদী। স্বাগত বক্তব্য রাখেন সিটিব্যাংক এনএ’র অন্যতম পরিচালক ও কর্পোরেট ও বিনিয়োগ ব্যাংকিং প্রধান শামস জামান।

পরে ছিল সংগীতানুষ্ঠান। শুরুতেই আলাউদ্দীন আলীর সুর, সংগীতে ‘কেউ কোনদিন আমারে তো কথা দিলো না’ গানটি পরিবেশন করেন সৈয়দ আবদুল হাদী। এর পর তিনি গেয়ে শোনান ‘চোখের নজর এমনি কইরা’। এরপর গান নিয়ে মঞ্চে আসেন ফারজানা আলী। তিনি একে একে গেয়ে শোনান ‘ও আমার বাংলা মা তোর’, ‘আমি আছি থাকবো’। এরপর শিল্পী আরিফকে নিয়ে ফারাজানা আলী দ্বৈতকণ্ঠে গেয়ে শোনান ‘তুমি শুধু ভালোবাসা দিও’, ‘বন্ধু তিনদিন তোর বাড়িত গেলাম দেখা পাইলাম না’, ‘সুখে থাকো ও আমার নন্দিনী’ গানগুলো।

‘হ্যামলেট’-এর ১১তম মঞ্চায়ন

সৈয়দ শামসুল হক অনূদিত উইলিয়াম শেক্সপিয়ারের ‘হ্যামলেট’ নাটকের ১১তম মঞ্চায়ন হয়ে গেল গতকাল। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হওয়া এ নাটকের নির্দেশনা দিয়েছেন আতাউর রহমান। ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর মৃত্যুর আগে এটি ছিল সৈয়দ শামসুল হকের শেষ অনূদিত নাটক।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন