লাইফস্টাইল | The Daily Ittefaq

উচ্চ রক্তচাপ কমাবে যেসব খাবার

উচ্চ রক্তচাপ কমাবে যেসব খাবার
অনলাইন ডেস্ক১৪ নভেম্বর, ২০১৫ ইং ১৬:৪৬ মিঃ
উচ্চ রক্তচাপ কমাবে যেসব খাবার
 
উচ্চ রক্তচাপ এমন একটি সমস্যা যা একবারে ভিতর থেকে শরীরের ক্ষতি করে। এর প্রভাব পড়ে কিডনি ও হার্টেও। এজন্য এসব রোগীদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হয়। এক্ষেত্রে খাবারের বিষয়ে বিশেষ সতর্ক হতে হবে। কিছু খাবার এমন রয়েছে যা উচ্চ রক্তচাপকে কমাতে পারে। চলুক দেখে যাক কি কি খাবার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।
 
সাদা বিনস: সামা বিনসের এই দানা রক্তচাপকে কমানোর বিশেষ উপযোগী খাবার। এতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম ভরপুর মাত্রায় রয়েছে যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
 
দই: দইয়েও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম-যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রক্তচাপ কমাতে প্রতিদিনের ডায়েটে দই রাখলে সবচেয়ে ভালো হয়।
 
কর্নফ্লেক্স: নানা ধরনের খাদ্যশস্য দিয়ে তৈরি এই খাবারকে চলতি কথায় আমরা কর্নফ্লেক্স বলি। সকালের ব্রেকফাস্টে দুধে ভিজিয়ে এগুলো খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা শরীরকে সুস্থ রাখে।
 
বেকড পটেটো: ক্যালসিয়াম, পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো খনিজ উচ্চ রক্তচাপের সঙ্গে লড়তে বিশেষ সাহায্য করে। বেকড পটেটোতে তা ভরপুর মাত্রায় রয়েছে।
 
বীট: বীট শরীর ও রক্তের জন্য অত্যন্ত উপকারী একটি সবজি। উচ্চ রক্তচাপের রোগীকে প্রতিদিন বিটের রস খাওয়ালে উপকার পাওয়া যায়।
 
ডার্ক চকোলেট: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডার্ক চকোলেটে রয়েছে ফ্ল্যাভোনয়েডস। এটি রক্ত সঞ্চালনাকে মসৃণ করে ও রক্তচাপকে নিয়ন্ত্রণ করে।
 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৯ জুন, ২০১৭ ইং
ফজর৩:৪৬
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৪সূর্যাস্ত - ০৬:৪৭