লাইফস্টাইল | The Daily Ittefaq

মস্তিষ্ক প্রখর করার উপায়

মস্তিষ্ক প্রখর করার উপায়
ডা. মোড়ল নজরুল ইসলাম০৯ এপ্রিল, ২০১৭ ইং ০৯:৫৫ মিঃ
মস্তিষ্ক প্রখর করার উপায়
 
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মেমোরি বা স্মরণশক্তি হ্রাস পেতে পারে। বাড়তে থাকে স্মৃতিভোলা সমস্যা। তবে বিশেষজ্ঞগণ মানুষের মস্তিষ্ক শক্তি প্রখর করতে এবং স্মৃতিভোলা সমস্যা রোধে ৮টি পরামর্শ দিয়েছেন।
জেরোনটোলজিস্ট জার্নালে বলা হয়েছে:
 
১. সিনিয়র নাগরিকগণ যদি নতুন কিছু জানা বা শিখার জন্য আইপ্যাড, কম্পিউটার নিয়মিত সার্স করেন তাহলে মস্তিষ্ক প্রখর ও স্মৃতিভোলা সমস্যা লাঘব হয়। 
২. সিঙ্গাপুরের নানিয়াং ইউনিভার্সিটির গবেষণা তথ্য হচ্ছে, মেমোরি সার্প করতে সহায়তা করে ফিজিক্স বেজড পাজলড গেমস। পদার্থ বিদ্যা চর্চা করা যায় এমন সব গেমস। 
৩. লোয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা তথ্যে উল্লেখ করা হয় দীর্ঘ মেয়াদী স্ট্রেস বা মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন। হালকা কিছু করুন। থেরাপি নিন। 
৪. জার্মান গবেষণা রিপোর্টে বলা হয়, রেড ওয়াইন, ডার্ক চকলেট, ব্লুবেরি, চেরি, আপেল ইত্যাদির এন্টিঅক্সিডেন্ট মেমোরি বুস্টআপ করে। 
৫. চ্যারিটি বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারের গবেষণা রিপোর্টে বলা হয়, খাবারে অতিরিক্ত চিনি পরিহার করুন।
৬. নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের এক তথ্যে বলা হয়, পরিমিত এবং সঠিক সময়ে ঘুমানোর অভ্যাস ব্রেন সার্প করে। 
৭. ইংল্যান্ডের নিউক্যাসল ইউনিভার্সিটির গবেষণায় উল্লেখ করা হয়, শরীরের প্রদাহ কমাতে ব্যবহৃত আইব্রুফেন স্মৃতিভোলা সমস্যা কমায়। 
৮. দ্যা জার্নাল অব এজিং রিসার্স-এর গবেষণা রিপোর্টে বলা হয়েছে, শরীর চর্চায় কম্বিনেশন থাকতে হবে। অর্থাৎ সুইমিং, জগিং, ওয়াকিং, সাইক্লিং, ট্রেডমিল ইত্যাদির ক্ষেত্রে মনোটনাস এক্সারসাইজ নয়। ব্যায়ামের সময় মিক্স আপ করুন। অর্থাৎ একাধিক পদ্ধতিতে বা একাধিক মাধ্যমে ব্যায়াম করুন। এতে মস্তিষ্ক প্রখর ও স্মৃতিভোলা সমস্যা কম হয়।
 
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২