লাইফস্টাইল | The Daily Ittefaq

পূজায় ফ্রেশ লুক

পূজায় ফ্রেশ লুক
নওশীন শর্মিলী১২ সেপ্টেম্বর, ২০১৭ ইং ০৯:৩৫ মিঃ
পূজায় ফ্রেশ লুক
প্রতীকী ছবি
 
কয়েকদিন পর শুরু হবে শারদীয় দুর্গাপূজা। সবকিছুর সঙ্গে তাল মিলিয়ে পূজার সময় সবাই চায় নিজেকে ফ্রেশ দেখাতে। আর সেজন্য চাই প্রস্তুতি। 
 
তৈলাক্ত ত্বক
গরমে মুখের ত্বক থেকে অতিরিক্ত তেল নিঃসৃত হয়। তৈলাক্ত ত্বকের জন্য ফেসিয়াল বেশ উপকারী। নিমসমৃদ্ধ টোনার ব্যবহার করুন। টোনার দিয়ে মুখ পরিষ্কার করে শসার নির্যাসযুক্ত ক্রিম লাগান। মুখে অ্যাকনে বেশি থাকলে ম্যাসাজ কম করবেন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এবার স্ক্র্যাবের সঙ্গে শসার রস মিশিয়ে ১০ মিনিট ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এবার অ্যাকনে জেল মুখে মেখে পাঁচ মিনিট রাখুন। জেল মুছে ওজোন যন্ত্র দিয়ে অ্যাকনের জীবাণু বের করুন। এরপর হালকা ম্যাসাজ করুন। এক কাপ দইয়ে অর্ধেক নিয়ে লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বক আসলে স্বাস্থ্যকর ত্বক। এই ত্বকে বয়সের ছাপ সহজে বোঝা যায় না। তবে সবসময় তেলতেলে থাকে বলে মেকআপ করতে অসুবিধা হয়। তবে মুখ পরিষ্কার না রাখলে ব্রণ দেখা দেয়। কাজেই রোজ দু বেলা ত্বক পরিচর্যা করবেন। সারা দিনে যতবার সম্ভব মুখ ধোয়া ভালো। মুখে চন্দন বা লেবুযুক্ত সাবানের ফেনা ভালো করে মাখিয়ে নেবেন। প্রথমে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নেবেন বা বেসন দিয়ে মুখ পরিষ্কার করাও ভালো। ক্লিনজিং মিল্ক ভালো করে মালিশ করে তুলা বা টিস্যু পেপার দিয়ে মুছে নেবেন। সপ্তাহে তিন দিন মুখে ফেস-প্যাক লাগান। ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে বিশ মিনিট মুখে লাগিয়ে রাখুন। চোখের ওপর ভিজে তুলা চাপা দিয়ে রাখুন যাতে চোখের কোণে এই মিশ্রণ না লাগে। পরে পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার গরম পানির ভাপ নিন।
 
শুষ্ক ত্বক
শুষ্ক ত্বকের প্রধান সমস্যা হলো আর্দ্রতা ধরে রাখা। তাই সবসময় চেষ্টা করবেন ত্বক হাইড্রেটেড রাখার। শুষ্ক ত্বকের জন্য রোজ ক্লিনজার ব্যবহার করতে না চাইলে বাড়িতেই ডিমের কুসুমের সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল, ১ চা চামচ অরেঞ্জ জুস বা কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ক্লিনজার তৈরি করে নিন। ত্বক স্বাভাবিক হলে সমস্যাও অনেক কম হয়। ত্বকের যত্ন না হলে ত্বকের স্বাস্থ্যহানি ঘটে জটিল সমস্যার  সৃষ্টি হয়।
 
মিশ্র ত্বক
মিশ্র ত্বকে মুখমণ্ডলের কিছু অংশ বেশি তৈলাক্ত হয়। সেজন্য এই জাতীয় ত্বকে কোন অংশ কী রকম তা বুঝে তবেই পরিচর্যা করা ভালো। মোটামুটি স্বাভাবিক ত্বকের মতোই যত্ন নিন। তবে যে অংশগুলো বেশি তৈলাক্ত সেখানে মাঝে মাঝে অ্যাস্ট্রিনজেন্ট লোশন লাগিয়ে নিতে পারেন। তৈলাক্ত অংশে ডিমের সাদা অংশ এবং বাকি অংশে ডিমের কুসুম ও অলিভ অয়েলের ঘরোয়া ফেস-প্যাক ব্যবহার করুন, এটা উপকারী।
 
ইত্তেফাক/কেকে
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯