লাইফস্টাইল | The Daily Ittefaq

১০ মিনিট তেজপাতা পোড়ালে যে উপকার পাবেন

১০ মিনিট তেজপাতা পোড়ালে যে উপকার পাবেন
অনলাইন ডেস্ক১৯ নভেম্বর, ২০১৭ ইং ১০:৩২ মিঃ
১০ মিনিট তেজপাতা পোড়ালে যে উপকার পাবেন
 
অনেক কাল ধরেই তেজপাতা বিভিন্ন রোগের নিরাময়কারী ও স্বাস্থ্যকর ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তেজপাতা শুধু খাওয়াতেই নয়, পোড়ালেও নাকি অনেক উপকার পাওয়া যায়। এমনটিই জানাচ্ছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট 'হেলদি ফুড ট্রিকস'। ওই ওয়েবসাইটের এক প্রতিবেদনে তেজপাতা পোড়ানোর ফলে যে উপকারিতা পাওয়া যায় সেগুলোই তুলে ধরা হয়েছে।
 
সেই প্রতিবেদনে বলা হয়েছে, একটি ছাইদানিতে কয়েকটি তেজপাতা নিয়ে ১০ মিনিট ধরে পোড়ানোর ফলে এতে পাতা যেমন পুড়বে, তেমনই পুড়বে এর মধ্যে থাকা অপরিহার্য তৈল উপাদানও। তেজপাতা পোড়ালে ধীরে ধীরে ঘরে সুগন্ধ ছড়িয়ে পড়ে। এই ভেষজ গন্ধ মনকে সতেজ করে দেবে। এটি মন-শরীরকে যেমন প্রশমিত করতে সাহায্য করে, তেমনই এতে মানসিক চাপ ও উদ্বেগও কমবে।
 
বিজ্ঞানীরা জানাচ্ছেন, তেজপাতার মধ্যে রয়েছে পিনেনে ও সাইনিয়ল নামে দুটি উপাদান। রয়েছে তৈল উপাদান। এর মধ্যে রয়েছে সাইকো-অ্যাকটিভ পদার্থ। পাশাপাশি, এতে রয়েছে জীবাণুনাশক, ডিওরেটিক, সিডেটিভ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এগুলো স্বাস্থ্যের জন্য উপকারী। এটি মন-মেজাজকে ভাল করে, সঙ্গে তেজপাতা পাকস্থলীর ফ্লু নিরাময়েও সাহায্য করে। তেজপাতার তেল দিয়ে ম্যাসেজ করলে মাথাব্যথা কমে।
 
ভারতীয় উপমহাদেশে তেজপাতাকে মসলা হিসেবে ব্যবহার করা হয়। রান্নার স্বাদ বাড়াতে ও সুগন্ধ আনতে এর ব্যবহার করা হয়। ইউরোপীয় বিভিন্ন শাস্ত্রে বলা হয়েছে, প্রাচীন গ্রিক ও রোমানরা তেজপাতাকে পবিত্র ওষুধ হিসেবে ব্যবহার করতো। বিভিন্ন সমস্যার সমাধানে তেজপাতাকে অপরিহার্য বলে ধরা হয়।
 
ইত্তেফাক/জামান
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩