লাইফস্টাইল | The Daily Ittefaq

'খেজুরের গুড় আসল না নকল' চিনবেন যেভাবে

'খেজুরের গুড় আসল না নকল' চিনবেন যেভাবে
অনলাইন ডেস্ক২২ নভেম্বর, ২০১৭ ইং ১০:১৯ মিঃ
'খেজুরের গুড় আসল না নকল' চিনবেন যেভাবে
 
শীত প্রায় এসে গেছে। ইতিমধ্যে বাজারে পাওয়া যাচ্ছে খেজুরের গুড়সহ নানা ধরণের গুড়। কিন্তু খেজুরের গুড় দেখে অনেকে বুঝতে পারেন না যে, কোন গুড়টা আসল আর কোন গুড়টা নকল। তাই আসুন প্রথমেই জেনে নেওয়া যাক ভালো খেজুরের গুড় চেনার প্রাথমিক কিছু কৌশল।
 
খেজুরের গুড় কেনার সময় কি আপনি গুড়টিকে শুধু চোখে দেখেই কিনে নেন? তবে ভুলেও তেমনটা করবেন না। গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম হয়, তবে বুঝবেন গুড়টি ভীষণ ভাল। সেই গুড়ে অন্যান্য সামগ্রী মেশানোর সম্ভাবনা প্রায় থাকে না বললেই চলে।
 
কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখবেন। যদি একটু নোনতা লাগে তবে বুঝতে হবে এতে কিছু ভেজাল মেশানো রয়েছে। নোনতা লাগে তবে আরও বুঝবেন গুড়টি নতুন নয়। গুড় যত পুরনো তাতে নুনের মাত্রা তত বেশি।
 
গুড় যদি একটু বেশি চকচক করে ঠিক স্ফটিকের মতো, তবে বুঝবেন গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ এতটা মিষ্টি ছিল না। আর সেই কারণে গুড়টিকে মিষ্টি করে তুলতে এতে প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়েছে।
 
যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড়টি বহুক্ষণ ধরে জ্বাল দেওয়া হয়েছে। আর এই কারণেই একটু তিতকুটে স্বাদ নিয়েছে গুড়টি। যা গুড়টি ভাল হয়ে ওঠার নিরিখে ডাহা ফেল।
 
আর সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল ভাল গুড় দেখে চিনে নেওয়া। বেশিরভাগ ক্ষেত্রে দর্শনেই গুণ বিচার করা যায়। গুড় কেনার সময় তার রঙ অবশ্যই দেখে নেবেন। ভাল গুড়ের রঙ গাঢ় বাদামি হয়।। হলদেটে গুড় দেখলেই বুঝবেন তাতে রাসায়নিক মেশানো হয়েছে।
 
ইত্তেফাক/জামান
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭