লাইফস্টাইল | The Daily Ittefaq

সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন

সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন
ডা. সঞ্চিতা বর্মন১৬ জানুয়ারী, ২০১৮ ইং ০৯:৫৫ মিঃ
সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন
 
সুস্থ ও রোগমুক্ত জীবন যাপন করতে হলে আমাদের দৈনন্দিন জীবনে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। সঠিক খাদ্যাভ্যাস, ব্যায়াম এবং স্ট্রেসমুক্ত জীবন এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। আজকাল হৃদরোগ, মনোরোগ এবং শরীরের বাড়তি মেদ সকলের জন্য একটি সাধারণ সমস্যায় পরিণত হয়েছে এবং একটি অপরটির সাথে যুক্ত। তবে সঠিকভাবে রুটিন মাফিক চলাফেরা এ সমস্যাগুলোকে লাঘব করতে পারে।
 
তার জন্য প্রথমেই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে প্রচুর ফলমূল ও শাক-সবজি। পাশাপাশি চর্বি ও শর্করা জাতীয় খাবারের পরিমাণ কমিয়ে প্রোটিনসমৃদ্ধ খাবার রাখতে হবে। ছোট মাছ, মুরগির মাংস, ডিমের সাদা অংশ, দুধ ও দুধের তৈরি খাবার প্রোটিনসমৃদ্ধ। দৈনন্দিন খাবারে অতিরিক্ত ভাজাপোড়া, চিনিযুক্ত খাবার কমিয়ে আনতে হবে।
 
বলা হয় যতবেশি কর্মক্ষম থাকা যায় আয়ু তত বৃদ্ধি পায়। তার জন্য শুরু থেকে প্রতিদিন ব্যায়ামের অভ্যাস করতে হবে। নিয়মিত ব্যায়াম আমাদের পেশি গঠন ও হাড় মজবুত রাখতে সাহায্য করে। এ ছাড়া শরীরের রক্তনালীতে অতিরিক্ত চর্বি জমতে দেয় না। ফলে হৃদরোগের ঝুঁকিতে কম থাকে। পাশাপাশি বয়স ও উচ্চতা ভেদে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এভাবে প্রতিদিন একটি নিয়ন্ত্রিত জীবন যাপন করলে সুস্থ শরীর ও দীর্ঘ আয়ু জীবন লাভ করা সম্ভব।
 
লেখক : ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০