লাইফস্টাইল | The Daily Ittefaq

অন্দরে ফুলপাতা

অন্দরে ফুলপাতা
সাবেরা সুলতানা১৩ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১২:১৭ মিঃ
অন্দরে ফুলপাতা
আর একদিন পরেই শুরু হচ্ছে বসন্তের প্রথম দিন। বসন্তের দিনগুলোতে আপনার বাসা বাঙালি ছোঁয়ায় কীভাবে সাজাবেন তা নিয়ে আমাদের এবারের আয়োজন।
 
ব্যস্ততার এই শহরে আমাদের জীবনটা দিন দিন যান্ত্রিক হয়ে উঠছে। একঘেঁয়ে ও যান্ত্রিক জীবনে পারিবারিক বাঁধনে আমাদের সাংস্কৃতিক দিবসগুলো একসঙ্গে উদযাপন খুব জরুরি। বসন্তের কোনো দিনে তাই পরিবারের সবাই মিলে হলুদ ফুল কিনতে বের হয়ে যেতে পারেন। তারপর সবাই মিলে আলপনা আর ফুলের সাজে গৃহকোণ করে তুলতে পারেন রঙিন। ঘরে প্রবেশপথের এক কোণে করা যেতে পারে হলুদ গাঁদা ও সবুজ পাতার মালায় আলপনা। এর মাঝে মাঝে জ্বালিয়ে দিতে পারেন মাটির প্রদীপ। বসার ঘরের এক কোনায় মাটির কিংবা কাচের পাত্রে কিছু হলুদ গ্লাডিওলাস সাজিয়েও রাখতে পারেন। খাবার টেবিলে চন্দ্রমল্লিকা সাজাতে পারেন। হলুদের মাঝেও রয়েছে রঙের বৈচিত্র্য। অন্দরে ফুলেল ছোঁয়া দিতে নিচে আরও কিছু টিপস উপস্থাপন করা হলো—
 
বসার ঘর
 
১. মূল দরজার পাশেই রাখা যেতে পারে বড় একটি মাটি বা পিতলের পানি ভরা পাত্রে কিছু তাজা ফুল আর পাপড়ি। সঙ্গে কিছু ভাসমান রঙিন মোম।
 
২. বসার ঘরের একটা কোণে আলাদা করে সাজাতে পারেন ছোট-বড় বিভিন্ন আকৃতির কিছু ইনডোর প্ল্যান্টস। রট আয়রনের স্ট্যান্ডে মাটির পাত্রে কিছু হলুদ আর লাল ফুল রাখুন। সঙ্গে রাখুন স্ট্যান্ড ল্যাম্প।
 
৩. রাতের অনুষ্ঠান হলে মোমের আলো ব্যবহার করুন। ঘরের কোণে টেবিলের ওপর বেশ কয়েকটি মোম জ্বেলে দিন। লাল, হলুদ, নীল, গোলাপি, সবুজসহ হরেক রঙের মোম ব্যবহার করুন। সঙ্গে টেবিল ল্যাম্পে লাল, হলুদ কাপড় পেঁচিয়ে মায়াবি আলো তৈরি করতে পারেন।
 
৪. বসার ঘরের সেন্টার টেবিলে একগুচ্ছ তাজা ফুল রাখুন। এতে ঘরের স্নিগ্ধতা বাড়বে।
 
৫. বাসায় অতিথি আসতেই পারে। তাই বসার জন্য ড্রয়িং রুমে সোফাই যথেষ্ট নয়, সে জন্য কিছুটা জায়গা বের করে শতরঞ্জি, কার্পেট বা শীতল পাটি দিয়ে ফ্লোরিংয়ের ব্যবস্থা করতে পারেন। এতে ছোট-বড় বিভিন্ন আকৃতির কুশন দিন।
 
শোবার ঘর
 
১. বন্ধুদের নিয়ে পার্টি হলে তারা শোবার ঘরেই স্বাচ্ছন্দ্য পায়। সে ক্ষেত্রে শোবার ঘরটিও সাজাতে হবে যত্ন নিয়ে। এ ক্ষেত্রে হলুদ ও অন্যান্য রঙের ফুল দিয়ে সাজাতে পারেন আপনার ঘরটি।
 
২. বেড সাইড টেবিলে একগুচ্ছ তাজা ফুল রাখুন। সঙ্গে ল্যাম্প শেড বা কয়েকটি মোম রাখুন।
 
খাবার ঘর
 
১. খাবার টেবিলের মাঝখানে একগুচ্ছ তাজা ফুল রাখুন। রাতে ক্যান্ডেল স্ট্যান্ডে মোম দিয়ে ক্যান্ডেলাইট ডিনারের ব্যবস্থা করতে পারেন।
 
২. অতিথি বেশি হলে ডাইনিং রুমে বুফে স্টাইলে খাবার পরিবেশন করুন। জায়গাও কম লাগবে আর অনেক অতিথি একসঙ্গে খেতে পারবে।
 
৩. খাবার টেবিলে রানার ও ম্যাট ব্যবহার করুন। সহজে পরিষ্কার করা যাবে। টেবিলে পর্যাপ্ত পরিমাণে চামচ, ছুরি ও টিস্যু রাখুন।
 
৪.ওভেন প্রুফ বাটিতে খাবার রাখুন। ঠাণ্ডা হলে চটজলদি গরম করা যাবে। খাবার রাখতে ঢাকনাযুক্ত বাটি ব্যবহার করুন।
 
৫. খাবার পানি জগে না দিয়ে জারে দিন। যেহেতু অনেক অতিথি, তাই পানি বেশি করে ফুটিয়ে ঠাণ্ডা করে রাখুন। পর্যাপ্ত পরিমাণে ঠাণ্ডা পানির ব্যবস্থা রাখুন।
 
৬. লিকুইড সাবান রাখুন। দুই-তিন সেট টাওয়াল রাখুন। প্রতিটি ঘরে ময়লা ফেলার ঝুড়ি দিন।
 
অন্যান্য ঘর
 
১. ফ্ল্যাটের বারান্দায়ও কিছু চেয়ার, মোড়া বা টুল দিয়ে বসার ব্যবস্থা করতে পারেন। চাইলে বারান্দায় শতরঞ্জি বা শীতল পাটি দিয়ে ফ্লোরিংও করতে পারেন। সাথে বারান্দার এককোণে ফুলের টবও রাখতে পারেন।
 
২. বাচ্চাদের পুরো ঘরটা কার্পেটিং করে তাতে কিছু কুশন, পুতুল ও খেলনা রাখুন।
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ মে, ২০১৮ ইং
ফজর৩:৪৭
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০২
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫