লাইফস্টাইল | The Daily Ittefaq

বিশ্রামে বাড়ে স্মৃতি শক্তি

বিশ্রামে বাড়ে স্মৃতি শক্তি
ইত্তেফাক ডেস্ক১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ০০:০৫ মিঃ
বিশ্রামে বাড়ে স্মৃতি শক্তি

স্মৃতিভ্রংশের ফলে প্রায়ই মানুষ ভুলে যায়। দূর অতীতের ঘটনার পাশাপাশি অনেক সময় সামপ্রতিক বিষয়ও ভুলে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়। এই রোগের কারণে দ্বিধাগ্রস্ততা, অস্তিরতা, খিটখিটে মেজাজ, ভাষা ব্যবহারে অসুবিধা দেখা দেয় দীর্ঘমেয়াদে যা শারীরিক কর্মক্ষমতা হ্রাস করে। ভুলে যাওয়ার এই প্রবণতাকে চিকিত্সা বিজ্ঞানে আলঝেইমার রোগ নামে অবিহিত করা হয়। সাধারণত ৬৫ বছরের পরেই এই রোগের প্রবণতা বেশি হলেও কম বয়সেও এটি হতে পারে। স্মৃতি শক্তি কমে যাওয়ার এই সমস্যা থেকে উত্তোরণের জন্য চিকিত্সকরা এখন পর্যন্ত তেমন কার্যকরী কোন ওষুধ আবিষ্কার করতে পারেনি। তবে সামপ্রতিক এক গবেষণায় বলা হচ্ছে, বিশ্রামের মাধ্যমে বাড়ানো সম্ভব স্মৃতিশক্তি। তাদের বক্তব্য, দীর্ঘক্ষণ কাজ করা বা কোন কিছু মুখস্থ করার মাঝে যদি মৃদু আলোতে, হালকা বাতাসে চোখ বন্ধ করে ১০/১৫ মিনিটের বিশ্রাম নেয়া যায় তাহলে তা স্মরণ শক্তিকে শানিত করে।

কোন গুরুত্বপূর্ণ কাজ করতে করতে যদি এক ঘেয়েমি চলে আসে তাহলে উপযুক্ত পরিবেশ তৈরি করে বিশ্রাম নেয়ার সুযোগ না থাকলে মনের ওপর চাপ কমাতে হাতে থাকা স্মার্টফোনে ই-মেইল চেক করা কিংবা ওয়েবে একটু ঢুঁ মারলে তা বেশ ভালো কাজ দেয়। বলা যায়, এই প্রক্রিয়ায় কিছু না করেও বেশ ভালো ফল পাওয়া যেতে পারে। সাময়িক এই বিশ্রামের ফলে স্মৃতিভ্রংশের ভয় কমানো যায়। আগে এই ধরনের বিষয়টিকে কেউ তেমন একটা গুরুত্ব দিতো না। নতুন এই গবেষণার ফলাফল নিয়ে আরো বেশি কাজ করা হলে তা স্মৃতিভ্রংশ কমাতে কার্যকরী উপায় অনুসন্ধানে যুগান্তকারী ভূমিকা রাখবে। সামান্য এই বিশ্রামেই যদি স্বল্পকালীন এবং দীর্ঘ মেয়াদি স্মৃতিভ্রংশের হাত থেকে মুক্তি পাওয়া যায়, তাহলে মন্দ কি।
-বিবিসি

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:০৭
যোহর১২:১২
আসর৪:২২
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৬:২৩সূর্যাস্ত - ০৫:৫৮