লাইফস্টাইল | The Daily Ittefaq

ওজন নিয়ন্ত্রণে শর্করা সম্পূর্ণ বর্জন নয়

ওজন নিয়ন্ত্রণে শর্করা সম্পূর্ণ বর্জন নয়
ডা. সঞ্চিতা বর্মন০৬ মার্চ, ২০১৮ ইং ০৯:০৪ মিঃ
ওজন নিয়ন্ত্রণে শর্করা সম্পূর্ণ বর্জন নয়
 
বাড়তি ওজনের জন্য অনেকেই শর্করা জাতীয় খাবারকে দায়ী করে থাকেন। তাই প্রতি দিনের খাদ্য তালিকা থেকে শর্করাকে একেবারেই বাদ দিয়ে দেন। কিন্তু শরীরের একমাত্র শক্তির উৎস হলো শর্করা। প্রতিদিনের শক্তির উৎস যোগান দেওয়ার জন্য শরীরে শতকরা ৫৫ থেকে ৬০ শতাংশ  শর্করা প্রয়োজন। শরীরে যথাযথ শর্করার অভাবে শরীরের দহন ক্রিয়া থেমে যায়। ফলে ওজন আরো বেড়ে যায় ও অন্ত্রকে উত্তেজিত করে।
 
এ জন্য শর্করা খেতে হবে সীমিত পরিমাণে। তবে একেবারেই বর্জন নয়। এই শর্করার উৎস হতে পারে পরিমিত পরিমাণে ভাত, রুটি, দুধ, বাদাম ওটস, ভুট্টা ইত্যাদি।
 
এছাড়া শর্করার পাশাপাশি সব ধরনের পুষ্টি উপাদান খাদ্য তালিকায় থাকতে হবে যা শরীরের ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। পর্যাপ্ত পরিমাণ ঘুম, পানি পান ও ব্যায়াম শরীরের ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।
 
লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০