লাইফস্টাইল | The Daily Ittefaq

রেটিনা দেখে জানা যাবে হার্টের অবস্থা

রেটিনা দেখে জানা যাবে হার্টের অবস্থা
ইত্তেফাক ডেস্ক১৭ এপ্রিল, ২০১৮ ইং ০২:০৮ মিঃ
রেটিনা দেখে জানা যাবে হার্টের অবস্থা

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। যে কেউ যে কোন সময় এর শিকার হতে পারেন। মূলত অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। কার কখন হার্ট অ্যাটাক হবে আগে থেকে জানা সম্ভব না হলেও এর লক্ষণ সম্পর্কে কিছুটা ধারণা পেলে পূর্বপ্রস্তুতি নিয়ে ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। সামপ্রতিক এক গবেষণায় বলা হচ্ছে, পাঁচ বছর আগেই নাকি হার্ট অ্যাটাকের পূর্বাভাস সম্পর্কে তথ্য পাওয়া যাবে! আর তার জন্য কোনো এক্সরে-ও করতে হবে না। ডপলার সাউন্ড এফেক্টের মাধ্যমেও তা বোঝার চেষ্টা করতে হবে না। শুধু চোখ দেখে, রেটিনার চেহারা, চরিত্র, আচার-আচরণ দেখেই আগেভাগে হার্ট অ্যাটাকেরও পূর্বাভাস দেওয়া সম্ভব হবে। অভিনব এই পদ্ধতিটি আবিষ্কার করেছে গুগলের ৮ সদস্যের একটি গবেষক দল। ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে গুগলের সদর দফতরের এই গবেষক দলে রয়েছেন অবিনাশ ভি বরদারাজন নামের এক ভারতীয় বিজ্ঞানীও।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং’-এ। গবেষণাপত্রটির শিরোনাম- ‘প্রেডিকশন অব কার্ডিওভাসকুলার রিস্ক ফ্যাক্টস ফ্রম রেটিনাল ফান্ডাস ফোটোগ্রাফস ভায়া ডিপ লার্নিং’। মূল গবেষকদের অন্যতম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞ লি পেঙ। গবেষকরা জানান, হার্ট অ্যাটাক হবে কি না, হার্টের ভালেভ কোনো ছিদ্র রয়েছে কীনা বা আগামী দিনে তেমন কিছু হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা তা জানা যাবে শুধু চোখের রেটিনা থেকেই। হার্ট অ্যাটাক হলে তা কতটা ‘গুরুতর’ হতে পারে, সেটাও আঁঁচ করা যাবে অনেক আগেই! ওই পূর্বাভাস দেওয়া সম্ভব হবে গুগলের গবেষকদলের বানানো একটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফ্টওয়্যারের মাধ্যমে।

রেটিনা দেখে শরীরে কোনো রোগ হয়েছে কি না, তা বোঝার পদ্ধতি বহু দিন ধরেই চালু চিকিত্সক মহলে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের উচ্চ মাত্রা বোঝার প্রাথমিক উপায় হিসাবে চিকিত্সকরা বহু দিন ধরেই রেটিনা পরীক্ষা করে আসছেন। এমনকি, কয়েক ধরনের ক্যান্সারের ক্ষেত্রেও প্রাথমিকভাবে রেটিনা পরীক্ষার পদ্ধতি চালু রয়েছে।

অবিনাশ ভি বরদারাজন জানিয়েছেন, শরীরে কী ধরনের রোগ বাসা বেঁধেছে কিংবা সেটির বর্তমান অবস্থা কী তা জানতে রেটিনা পরীক্ষা করা হয়। তবে আমাদের বানানো সফ্?টওয়্যারের মাধ্যমেই প্রথম রেটিনা দেখে হার্ট অ্যাটাকের মতো রোগের পূর্বাভাস দেওয়া যাবে।

সফটওয়ার সম্পর্কে লি পেঙ জানিয়েছেন, তারা ২ লক্ষ ৮৪ হাজার ৩৩৫ জন রোগীর স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন তথ্যের ভিত্তিতে একটি নির্দিষ্ট গাণিতিক ফর্মুলা বা ‘অ্যালগরিদম’ বানিয়েছেন। তাদের রেটিনার ছবি বিশ্লেষণ করেছেন। সেই সব তথ্য দিয়েই ওই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফ্?টওয়্যারটি বানানো হয়েছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ জুলাই, ২০১৮ ইং
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬