লাইফস্টাইল | The Daily Ittefaq

শিক্ষার্থীদের পিঠ ব্যথার কারণ স্কুল ব্যাগ নয়

শিক্ষার্থীদের পিঠ ব্যথার কারণ স্কুল ব্যাগ নয়
অনলাইন ডেস্ক০৩ মে, ২০১৮ ইং ১৩:১৮ মিঃ
শিক্ষার্থীদের পিঠ ব্যথার কারণ স্কুল ব্যাগ নয়
ভারী স্কুলব্যাগ বহনের কারণে শিশুদের পিঠ ব্যথা হয় না। সম্প্রতি অস্ট্রেলিয়ার একদল গবেষক একথা জানিয়েছেন।
সাধারণ মানুষের মধ্যে এমন বদ্ধমূল ধারণা রয়েছে যে, ভারী স্কুল ব্যাগের কারণে শিশুদের পিঠ ব্যথা হয়ে থাকে। খবর সিনহুয়া’র। 
 
আজ বৃহস্পতিবার এ গবেষণার ব্যাপারে সিডনী বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, ৭২ হাজারের বেশি শিক্ষার্থীর ওপর ৬৯টি জরিপ চালিয়ে ‘পিঠ ব্যথার ঝুঁকি বৃদ্ধির সাথে ভারী স্কুলব্যাগ বহনের কোনো ধরনের সম্পর্ক পাওয়া যায়নি।’ 
 
বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক স্টিভেন কাম্পার বলেন, গবেষণায় আমরা জানতে পেরেছি যে স্কুলব্যাগের ওজন, ধরণ ও শিশুরা যেভাবে তা বহন করে এর সাথে তাদের পিঠ ব্যথার কোন সম্পর্ক নেই। 
 
ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিনে এ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গবেষণা প্রতিবেদনটির সিনিয়র লেখক কাম্পার বলেন, স্কুল ব্যাগের ওজনের সাথে শিশুদের পিঠ ব্যথার কার্যকারণ সম্পর্ক থাকলে তা এতে জানা যেত। লোকজন যথাযথ কোন প্রমাণ ছাড়াই পিঠ ব্যথার জন্য শিশুদের স্কুলব্যাগকে দায়ী করছেন।
 
তবে গবেষকরা ওজনের সাথে পিঠ ব্যথার মনোস্তাত্ত্বিক সম্পৃক্ততা পেয়েছেন। কোনো স্কুল শিক্ষার্থী যদি মনে করে তার পিঠে ঝোলানো ব্যাগটি অনেক ভারী, তাহলে মানসিক প্রতিক্রিয়ার কারণে তারা পিঠ ব্যথা অনুভব করতে পারে।
 
বিশ্ববিদ্যালয় জানায়, গবেষণায় দেখা গেছে যে ১৮ থেকে ২৪ শতাংশ স্কুলশিশু মাসে অন্তত একবার পিঠ ব্যথার করা বলে। কিশোরদের মধ্যে এ প্রবণতা বেশি দেখা যায়।
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২