লাইফস্টাইল | The Daily Ittefaq

কম বয়সে স্থূলতায় ঝুঁকি হৃদরোগ ডায়াবেটিসের

কম বয়সে স্থূলতায় ঝুঁকি হৃদরোগ ডায়াবেটিসের
ডা. মোড়ল নজরুল ইসলাম০৫ মে, ২০১৮ ইং ০৯:৩০ মিঃ
কম বয়সে স্থূলতায় ঝুঁকি হৃদরোগ ডায়াবেটিসের
 
কম বয়সে শিশুদের শরীরে বেশি ওজন থাকলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এদের দীর্ঘমেয়াদি অসুস্থতা ও হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। এমনি একটি তথ্য প্রকাশ করেছে জার্নাল অব ক্লিনিক্যাল হাইপারটেনশন। এছাড়াও এদের উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের আধিক্য ইত্যাদির ঝুঁকি থাকে।
 
এ ব্যাপারে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হার্ট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ড. মরিস সোয়ানসন উল্লে­খ করেছেন, গবেষণায় দেখা গেছে ১২ থেকে ১৭ বছরের ছেলে-মেয়েদের কমপক্ষে ২৫ শতাংশের অতিমাত্রায় ওজন অথবা স্থূলতা রয়েছে। ড. সোয়ানসন আরও উল্লে­খ করেছেন, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের যদি দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং অলস থাকা হয় তাহলে হৃদরোগের ঝুঁকি অত্যন্ত বেশি। এছাড়া ডায়াবেটিস, আর্থ্রাইটিস এবং কিছু কিছু ক্যান্সারও হতে পারে। তিনি এটাও বলেছেন যে, বাড়ন্ত ছেলে-মেয়েদের বাড়তি ওজন যদি নিয়ন্ত্রণে না আনা যায় তাহলে আমাদের অনেক মূল্য দিতে হবে।
 
তিনি বলেন, এখনই ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় শুধু স্থূলতা জনিত সমস্যা নিরসনে বছরে ২৪০ মিলিয়ন ডলার ব্যয় হচ্ছে এবং এ অবস্থা চলতে থাকলে আগামী ২০২৫ সালে এর পরিমাণ দাঁড়াবে অর্ধ বিলিয়ন ডলার। শুধু তাই নয়, এখনই ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় প্রাপ্ত বয়স্কদের শতকরা ৬৬ ভাগ স্থূলতায় ভুগছে। বাড়তি ওজন নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে। উল্লে­খ্য বাংলাদেশেও বাড়ন্ত ছেলেমেয়েদের একই ধরনের চিত্র পাওয়া যায়। বিশেষজ্ঞগণ শিশু-কিশোরদের ওজন নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ফাস্টফুড, সুগারি ড্রিংক কম খাওয়ার পরামর্শ দিয়েছেন।
 
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪