লাইফস্টাইল | The Daily Ittefaq

টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!

টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!
অনলাইন ডেস্ক০৯ মে, ২০১৮ ইং ১৭:৪৯ মিঃ
টাকে চুল গজানোর ওষুধ পেয়ে গেছেন গবেষকরা!
টাক মাথায় চুল গজাতে সাহায্য করে এমন এক ধরণের ওষুধ খুঁজে পাওয়ার দাবি করেছেন গবেষকরা। তারা বলছেন, হাড়ের ক্ষয়রোধে ব্যবহার হয় এমন একটি ওষুধ মাথার চুল পড়া ঠেকানোর এক নতুন চিকিৎসা হয়ে উঠতে পারে।
 
গবেষকরা আরো বলছেন, অস্টিওপোরোসিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ ‘সাইক্লোস্পোরিন’ নিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষা করার সময় দেখা গেছে- এটি চুলের গোঁড়ার ওপর নাটকীয় প্রভাব ফেলে এবং তাকে বাড়তে উদ্দীপ্ত করতে পারে। প্রকল্পের প্রধান ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের ড. ন্যাথান হকশ বলছেন, যেসব লোকেরা মাথার চুল পড়ে যাবার সমস্যায় আক্রান্ত, তাদের চিকিৎসায় এটা এক বড় পরিবর্তন নিয়ে আসতে পারে।
মানুষের দেহে এমন এক প্রোটিন আছে যা চুলের বৃদ্ধি আটকে দিতে অনেকটা গাড়ির ব্রেকের মতো কাজ করে। এই সাইক্লোস্পোরিন ঠিক এই প্রোটিনটিকেই আক্রমণ করবে। চুল পড়ার চিকিৎসার জন্য এখন মাত্র দুটি ওষুধ প্রচলিত আছে। একটি হচ্ছে ‘মিনোক্সিডিল’- যা পুরুষ ও মহিলা সবাই ব্যবহার করতে পারেন, আর অন্যটি হচ্ছে ‘ফিনাস্টেরাইড’- যা শুধু পুরুষের জন্য।
তবে এ দুটি ওষুধের প্রতিটিরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং সবার ক্ষেত্রে এগুলো সমান কার্যকর হয় না। ড. হকশ বলছেন, সাইক্লোস্পোরিন চুল পড়ার চিকিৎসায় কার্যকর এবং নিরাপদ কিনা তা বের করতে একটি ক্লিনিক্যাল পরীক্ষা দরকার। বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯