লাইফস্টাইল | The Daily Ittefaq

সামুদ্রিক খাবার গর্ভধারণকালে উপকারী

সামুদ্রিক খাবার গর্ভধারণকালে উপকারী
অনলাইন ডেস্ক২৭ মে, ২০১৮ ইং ১৫:৪৩ মিঃ
সামুদ্রিক খাবার গর্ভধারণকালে উপকারী
 
যুগের পর যুগ ধরে ধারণা চলে আসছে, গর্ভকালীন সময়ে 'সী ফুড' বা সামুদ্রিক মাছ খাওয়া ঠিক নয়। অর্থাৎ গর্ভকালীন সময়ে সামুদ্রিক খাবার এড়িয়ে চলা উচিত। বোধহয় সে ধারণা ভাঙার সময় এসে গেছে!
 
শুরুতেই বলে নেওয়া যাক কেন সামুদ্রিক খাবার গ্রহণে ভীতি কাজ করে? মনে করা হতো, সামুদ্রিক খাবারে থাকা পারদ বিষক্রিয়ায় গর্ভে থাকা শিশুর ক্ষতি হতে পারে।
 
নতুন একটি গবেষণা বলছে, সামুদ্রিক খাবার গ্রহণ গর্ভকালের জন্য ভালো। সেইসঙ্গে যারা গর্ভধারণ করতে চান তাদের জন্যও উপযোগী। সামুদ্রিক খাবার দ্রুত গর্ভধারণে সহায়ক।
 
'দ্য জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রায়োনোলজি অ্যান্ড মেটাবলিজম'-এ প্রকাশিত একটি গবেষণায় বলা হচ্ছে, সামুদ্রিক খাবার গ্রহণে পুরুষের সন্তান উৎপাদনের এবং মহিলার সন্তান ধারণের ক্ষমতা বৃদ্ধি পায়। পুরুষের পৌরুষত্বও বাড়ে। মহিলাদের গর্ভধারণ দ্রুত হয়।
 
গবেষণা প্রবন্ধের লেখক, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের টি. এইচ. চ্যান বলেন, গর্ভধারণ ও সন্তান উৎপাদনের জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি শক্তিশালী ভূমিকা রয়েছে। ওমেগা-৩ মহিলা স্বাস্থও ভালো রাখতে দারুন কার্যকরী। যেমন, মাসিক ঋতুচক্র নিয়মিত রাখতে, পুরুষের শুক্রাণুর ঘণত্ব বাড়াতে এবং ভ্রুণের গুণগত মান বজায় রাখতে ওমেগা-৩ দারুন ভূমিকা পালন করে থাকে।
গবেষণায় স্বীকার করা হয়েছে, সামুদ্রিক খাবারে পারদ থাকে। তবে, সব খাবারে থাকে না। বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া ৯০ শতাংশ সামুদ্রিক মাছ পারদমুক্ত। যা 'গর্ভবতী মায়েদের জন্য নিরাপদ' ঘোষণা করে বিক্রি করা হয়।
 
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪