লাইফস্টাইল | The Daily Ittefaq

রাত জেগে চাকরি শরীরে কি প্রভাব ফেলে এবং তার প্রতিকার কী?

রাত জেগে চাকরি শরীরে কি প্রভাব ফেলে এবং তার প্রতিকার কী?
অনলাইন ডেস্ক৩০ মে, ২০১৮ ইং ১৮:০০ মিঃ
রাত জেগে চাকরি শরীরে কি প্রভাব ফেলে এবং তার প্রতিকার কী?
লাখ বা কোটি মানুষ হয়তো এই বার্তাটিকে গ্রহণ করবেন না তবুও রাত জাগার প্রভাব থেকে মুক্ত থাকার জন্য কিছু বিষয় অবশ্যই জানা দরকার।
হ্যা, রাতে না ঘুমানো এবং দিনে ঘুমানো ব্যাপারটা শরীরের রক্তে ক্ষতিকর পরিবর্তন আনতে পারে।
 
অনেকে বলতে পারেন, আমার চাকরি বা কাজ রাতে। সেক্ষেত্রে আমি দিনে তো আট ঘন্টা ঘুমাচ্ছি। তিন বেলাই খাচ্ছি। তো! কি সমস্যা!
 
ইউনিভার্সিটি অব কলোরাডোর সাম্প্রতিক একটি গবেষণা বলছে, মাত্র এক সপ্তাহ যদি কেউ নিয়মিত রাত জেগে কাজ করে এবং দিনে ঘুমায় তবে তার রক্তের রসায়ন বদলে যায়। এতে রক্তের অন্তত ১শ প্রোটিন বা আমিষ ক্ষতিগ্রস্ত হয়। যার প্রভাব পড়তে পারে ব্লাড সুগারে। ফলস্বরূপ বেড়ে যায় ডায়াবেটিসের আশংকা। শরীরবৃত্তীয় মেটাবলিজম বা পাচকক্রীয় বা এক কথায় শরীরের কোষ বিভাজন বা শক্তি উৎপাদন কমে যায়। আর সবচেয়ে বড় ক্ষতিটা হয় রোগ প্রতিরোধ ক্ষমতায়। সেটি কমে যায়।
 
গবেষক ক্রিস্টোফার ডেপনার বলেন, 'যদিও বলা হয়, মানুষের শরীর খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা আছে। যাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এবং বিজ্ঞানে বলে "সার্কাডিয়ান ক্লক"। তবুও নিয়মিত রাত জাগা ব্যাপারটা শরীর নিতে পারে না। দ্বিতীয় রাত থেকেই নেতিবাচক প্রভাবটা পড়তে শুরু করে। রক্তের রসায়নের প্রভাবটা ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। শরীরে চর্বি বেড়ে স্থুলতা, হৃদরোগ ইত্যাদির আশংকা বেড়ে যায়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।'
 
কথা হলো, যারা নিরূপায় তারা কি করবেন? অর্থাৎ রাত জেগে চাকরি করা ছাড়া যাদের কোনো উপায় নেই তাদের কি তবে বেঘোরে প্রাণ হারাতে হবে? এমন প্রশ্নের উত্তরও দিয়েছে গবেষণাটি।
 
বলা হয়েছে, এ অবস্থায় স্বাস্থ্য টিকিয়ে রাখতে হলে কয়েকটি কাজ করতে হবে। আর সেগুলো হলো, দিনের ঘুমে যাতে কোনো ব্যঘাত না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে। গভীর ঘুম হতে হবে। ব্যায়াম বাড়াতে হবে। অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে হবে।
 
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬