লাইফস্টাইল | The Daily Ittefaq

ডায়াবেটিস রোগীদের রোজায় কেমন খাবার চাই

ডায়াবেটিস রোগীদের রোজায় কেমন খাবার চাই
ডা. মোড়ল নজরুল ইসলাম৩১ মে, ২০১৮ ইং ০৯:৫২ মিঃ
ডায়াবেটিস রোগীদের রোজায় কেমন খাবার চাই
 
গুরুতর কোনো স্বাস্থ্য সমস্যার ঝুঁকি না থাকলে ডায়াবেটিস রোগীদের রোজা রাখতে কোনো বাধা নেই। তবে এ ক্ষেত্রে যথাযথ খাদ্য তালিকা অনুসরণ করা অত্যন্ত জরুরি। পুষ্টিবিদদের মতে, ইফতার ও সেহেরিতে অধিক মিষ্টি জাতীয় খাবার ও ফ্রাইড ফুড বা ভাজাপোড়া খাবার পরিহার করা উচিত।
 
তবে ডায়াবেটিস সত্ত্বেও রোজাদারগণ ইফতারিতে ২/১ টা খেজুর খেতে পারেন। এছাড়া সেহেরিতে খাবারে বাড়তি লবণ খাবেন না এবং সলটি ফুড বা লবণযুক্ত খাবার পরিহার করা ভালো। পাশাপাশি শরীরে পানি শূন্যতা যাতে তৈরি না হয় তার জন্য প্রচুর পরিমাণ পানি ও সুগার ফ্রি ড্রিংক পান করতে পারেন।
 
এছাড়া আর একটি কথা মনে রাখতে হবে ডায়াবেটিক রোগীদের হাইপোগ্লাইসেমিয়া বা সুগার ফল করতে পারে। তাই যারা মুখে খাবার ওষুধ খান বা যাদের ইনসুলিন নিতে হয় তাদের ওষুধ ব্যবহারের সময় সূচি পরিবর্তন করতে হবে। মুখে খাবার ওষুধ সেবন ইফতার ও সেহেরির সময় করতে পারেন এবং ইনসুলিন রাতে নিতে পারেন।
 
তবে হাইপোগ্লাইসেমিক অবস্থা অবনতির দিকে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ব্লাডসুগার ৩ মিলি মোল-এর নীচে গেলে হাইপোগ্লাইসিক বলা হয়।
 
এক্ষেত্রে শরীর অত্যধিক দুর্বল ও ক্লান্ত মনে হয়। শরীর ঘামতে পারে, মাথা ব্যথা, নার্ভাসনেস, উদ্বেগ, অস্বস্তি, হার্ট বার্ন ও চোখে ঝাপসা দেখা দিতে পারে। তাই ডায়াবেটিস-এ আক্রান্ত ব্যক্তিদের রোজা রাখার ক্ষেত্রে অবশ্যই যথাযথ খাদ্য তালিকা অনুসরণ এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলা উচিত।
 
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১