লাইফস্টাইল | The Daily Ittefaq

শিশুস্বাস্থ্য রক্ষায় মৌসুমী ফল ও শাক সবজি

শিশুস্বাস্থ্য রক্ষায় মৌসুমী ফল ও শাক সবজি
ডা. সঞ্চিতা বর্মন১১ জুন, ২০১৮ ইং ০৯:৫৩ মিঃ
শিশুস্বাস্থ্য রক্ষায় মৌসুমী ফল ও শাক সবজি
স্কুলের পড়াশুনার চাপের মাঝে শিশুর শরীরকে সুস্থ ও রোগমুক্ত রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখা উচিত। এই পুষ্টির চাহিদা পূরণ করতে প্রচুর মৌসুমী শাক সবজি ও ফলমূলের জুড়ি নেই। ফলমূলে থাকে ভিটামিন ও খনিজ উপাদান যা শরীরের ইলেকট্রলাইট ব্যালেন্স করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, মনোযোগ বৃদ্ধি করে, দাঁত ভালো রাখে, শরীরে শক্তি যোগায়। 
 
কিন্তু দেখা যায়, বাহির থেকে আসার পর শিশুরা ফাস্টফুড বা অতিরিক্ত চিনিযুক্ত খাবারের প্রতি আগ্রহ দেখায়, যা শরীরের জন্যও যেমন ক্ষতিকর তেমন শিশুদের অলস করে  তোলে। পাশাপাশি বিভিন্ন রঙের সবজি দিয়ে খাবার রান্না করে সাজিয়ে পরিবেশন করলে শিশুদের  খাওয়ার প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে এবং সঙ্গে প্রয়োজনীয় পুষ্টিও পূরণ হবে। সবজি রান্নার ক্ষেত্রে রংধনুর রঙগুলোকে মাথায় রেখে রান্না করতে হবে। এতে খাবারে পুষ্টিমানও বৃদ্ধি পায় ও শিশুর জন্য যথাযথ ভিটামিন ও খনিজ উপাদান উপস্থিত থাকে। 
 
খেয়াল রাখতে হবে শিশুদের প্রতিদিনের খাদ্য তালিকায় দুই রকম ফল ও পাঁচ রকম সবজি যেন থাকে। প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত ফল ও শাক সবজি থাকলে শিশুদের যথাযথ মানসিক বিকাশ ঘটবে এবং শরীরও সুস্থ থাকবে।
 
লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮