লাইফস্টাইল | The Daily Ittefaq

টন্সিলধাইটিস: গলার গ্রন্থির প্রদাহ হলে কি করবেন

টন্সিলধাইটিস: গলার গ্রন্থির প্রদাহ হলে কি করবেন
ডা. সঞ্চিতা বর্মন২৮ জুন, ২০১৮ ইং ০৯:৫১ মিঃ
টন্সিলধাইটিস: গলার গ্রন্থির প্রদাহ হলে কি করবেন
 
টনসিল শব্দটির সঙ্গে আমরা প্রত্যেকেই কম-বেশি পরিচিত। টনসিল এক ধরনের লিম্ফ নোড বা গ্রন্থি যা আমাদের গলার পিছনের দিকের অংশে থাকে। টনসিল আমাদের দেহে শ্বেত রক্তকণিকা উৎপন্ন করে যা বাইরে থেকে দেহে প্রবেশকারী রোগের জীবাণু ধ্বংস করে।
 
কিন্তু কখনো কখনো এইসব জীবাণুকে ধ্বংস করতে গিয়ে টনসিল গ্রন্থি নিজেই আক্রান্ত হয়ে পড়ে। ফলে ইনফেকশন হয় এবং এই গ্রন্থি ফুলে যায়। একে আমরা মেডিক্যালের ভাষায় টন্সিলাইটিস বলি। শিশু-কিশোরদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দিলেও যে কোনো বয়সী মানুষেরই টন্সিলাইটিস হতে পারে।
 
স্ট্রেপ্টোকক্কাল ব্যাকটেরিয়া দ্বারা বেশির ভাগ টন্সিলাইটিস হয়ে থাকে। এর লক্ষণগুলো হলো-২ দিনের বেশি সময় গলায় ব্যথা এবং খাবার গিলতে ব্যথা হওয়া, গলা ফুলে যাওয়া, গলার স্বর পরিবর্তন হওয়া, খাবারে অরুচি, জ্বর, মাথা ব্যথা ইত্যাদি। কিছু কিছু ক্ষেত্রে এই সমস্যা নিজ থেকেই ঠিক হয়ে যায়। নিজ থেকে ঠিক না হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
 
৩-৪ দিনের বেশি সময় ধরে গলা ব্যথা থাকলে, জ্বর আসলে এবং গিলতে কষ্ট হলে চিকিৎসকের পরামর্শ মতো চিকিৎসা নিলে টন্সিলাইটিস ভালো হয়ে যায়। কিন্তু যদি ইনফেকশন বছরে চার-পাঁচবার পর পর দুই বছর হয় তখন একে ক্রনিক টন্সিলাইটিস বলে। সেই ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হতে পারে।
 
লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২