লাইফস্টাইল | The Daily Ittefaq

ক্যান্সার কমবে রাতের খাবার সন্ধ্যার দিকে খেলে

ক্যান্সার কমবে রাতের খাবার সন্ধ্যার দিকে খেলে
অনলাইন ডেস্ক১৮ জুলাই, ২০১৮ ইং ১৮:৩৯ মিঃ
ক্যান্সার কমবে রাতের খাবার সন্ধ্যার দিকে খেলে

সম্প্রতি এক গবেষণায় জানা যায়, রাত ৯টা অথবা ঘুমানোর ২ ঘন্টা আগে যারা রাতের খাবার খায় তাদের স্তন ও মূত্রথলির ক্যান্সার হওয়ার আশংকা অন্যদের তুলনায় ২০ শতাংশ কমে যায়। খবর সিএনএন।

স্পেনের 'বার্সেলোনা ইনিস্টিটিউট ফর ন্যাশনাল হেলথ' এর অধ্যাপক ও এ গবেষণার প্রধান লেখক ডঃ মানোলিস কগেভিনাস বলেন, আমরা যতদূর সম্ভব চেষ্টা করেছি সঠিক একটা তথ্য আনতে।

তিনি আরও বলেন, আমরা আমাদের শরীরের ভেতরের অঙ্গের কাজ করার ওপর বেঁচে আছি। আমাদের অঙ্গগুলোর কিছু অংশ দিনে এবং কিছু অংশ রাতে কাজ করে। অঙ্গগুলো সেভাবে তৈরি। খাবার হজম করার অঙ্গগুলো বেশিরভাগ জেগে থাকা অবস্থায় কাজ করে। তারা আমাদের ঘুমের সময়ও কাজ করে তবে তাদের জেগে থাকা অবস্থায় কিছুটা সময় দিলে শরীরের জন্য তা খুব ভালো।

গতকাল ক্যান্সারের আন্তর্জাতিক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণাটি ১৮২৬ জন পুরুষ ও মহিলার ওপর করা হয়। এর মধ্যে ৬২১ জন মূত্রথলি ও ১২০৫ জন স্তন ক্যান্সারে আক্রান্ত।

গবেষণা চালানোর সময় এদের প্রত্যেকের খাদ্যাভ্যাস, চাল-চলনের ওপর জরিপ করা হয়। তারা কখন তিন বেলা খবার খেত, কখন করে ঘুমাতে যেত সবই লিপিবদ্ধ করা হয়। সঙ্গে দীর্ঘ সময় ধরে এদের নেওয়া হয় সাক্ষাৎকার।

ইত্তেফাক/এসআর/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮