লাইফস্টাইল | The Daily Ittefaq

গরমে চুলের যত্ন

গরমে চুলের যত্ন
অনলাইন ডেস্ক২১ জুলাই, ২০১৮ ইং ১৫:৫০ মিঃ
গরমে চুলের যত্ন
গরমে ত্বকের যত্ন কম বেশি সবাই নিয়ে থাকেন। কিন্তু চুলের যত্ন! কড়া রোদে ত্বকের পাশাপাশি দরকার চুলের যত্নও। সূর্যের বেগুনী রশ্মি চুলের নানা সমস্যা সৃষ্টি করে। গরমে ঘাম থেকে চুলে সৃষ্টি হয় খুশকি, আগা ফাটা, চুল তেলতেলে অথবা শুষ্ক হয়ে যাওয়া, চুলের রঙ নষ্ট হওয়া, চুল পড়ে যাওয়া ইত্যাদি। গরমে চুলের এসব সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নেওয়া যাক কিছু সহজ পদ্ধতিঃ
 
১। গরমে চুল ঘেমে যাওয়ার কারণে অনেকে প্রতিদিন চুলে শ্যাম্পু করেন। কিন্তু প্রতিদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। এজন্য দুইদিন পরপর চুলে শ্যাম্পু করতে হবে।
 
২। শ্যাম্পুতে থাকে ক্ষতিকর রাসায়নিক পদার্থ সালফেট ও প্যারাবেনস। যা চুল এবং চোখের জন্য ক্ষতিকর। এজন্য দেখে ও বুঝে শ্যাম্পু নির্বাচন করতে হবে। প্রোটিন ও প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করা উচিত।
 
৩। সূর্যের বেগুনী রশ্মি থেকে বাঁচার জন্য মাথায় ওড়না অথবা স্কার্ফ ব্যবহার করতে হবে। এ পদ্ধতি চুলের সুরক্ষার পাশাপাশি মাথার চামড়ার আদ্রতা রক্ষা করতে সাহায্য করে।
 
৪। গোসলের পর ভেজা চুল হেয়ার ড্রায়ার দিয়ে না শুকিয়ে স্বাভাবিক ভাবে শুকানো উচিত। হেয়ার ড্রায়ারের গরম বাতাস চুলের ক্ষতি করে চুলকে করে শুষ্ক ও ম্লান। তাই ফ্যানের বাতাসে চুল শুকানো উচিত। এছাড়া ঠিকভাবে চুল না শুকালে চুলে উকুন হতে পারে।
 
৫। শ্যাম্পুর পর চুলে কন্ডিশনার ব্যবহার করতে হবে এতে করে চুল হবে নরম, মসৃণ ও উজ্জল।
 
৬। সপ্তাহে অন্তত দুইদিন চুলে নারকেল তেল লাগাতে হবে। এতে করে চুলের শুষ্কতা, আগা ফাটার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এছাড়া চুল আঁচড়ানোর জন্য মোটা দাঁতের চিরুনি ব্যবহার করা উচিত। এতে করে চুলে জট বাঁধলে তা সহজে খুলে আসে এবং চুল ছিড়ে যায় না।
 
ইত্তেফাক/এমওয়াই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭