লাইফস্টাইল | The Daily Ittefaq

দিনভর কাজ শেষে আপনি ক্লান্ত? জেনে নিন তরতাজা হওয়ার ৫ উপায়

দিনভর কাজ শেষে আপনি ক্লান্ত? জেনে নিন তরতাজা হওয়ার ৫ উপায়
অনলাইন ডেস্ক১৪ আগষ্ট, ২০১৮ ইং ১৬:২৭ মিঃ
দিনভর কাজ শেষে আপনি ক্লান্ত? জেনে নিন তরতাজা হওয়ার ৫ উপায়
প্রতিদিন আমরা কোন না কোন কাজ করেই থাকি। সারাদিন কাজ করার পর ক্লান্ত হয়ে বাড়ি ফেরাটাই আমাদের প্রতিদিনের রুটিন। আর এই রুটিনে চলতে চলতে মন ও শরীরকে গ্রাস করে মানসিক চাপ। আমরা সবাই কমবেশি সেই চাপের শিকার হই। বাড়ি ফিরে কিছু উপায় অবলম্বন করলে প্রতিদিনের চাপ নিমেষেই উধাও হয়ে যাবে! জানে নিন তরতাজা করার বেশ কয়েকটি উপায়....
 
১/ সারাদিন কাজ শেষে বাড়ি ফিরে নিজের প্রিয় বিছানা একটু গা এলিয়ে দিন। এরপর হাতের কাছে থাকা যে কোন মিউজিক সিস্টেমে চালু করে দিন আপনার পছন্দের গান। মস্তিষ্কের কোষ এতে আরাম পায়। হালকা গানের ছন্দ হাইপোথ্যালামাসে এক সুখের আমেজ সৃষ্টি করে। সহজেই পিছু হটতে বাধ্য হবে মানসিক চাপ।
 
২/ প্রিয়জন তাকলে তাকে কাছে ডেকে নিন। এক কাপ চা বা কফির সঙ্গেই গল্প জুড়ে দিন। দু’জনের সারাদিনের কাজ, ইচ্ছে— এসব নিয়েই না হয় কথা বলুন। দেখবেন, মনের ভার অনেক হালকা হচ্ছে। যদি বাড়িতে একা থাকেন, তা হলে বরং কিছুটা সময় কাটান পছন্দের কোনও বন্ধুর সঙ্গে।
 
৩/ দিনের ক্লান্তি কিন্তু ভুলিয়ে দিতে পারে মিষ্টি কিছু ভিডিও। সোশ্যাল সাইট ঘাঁটলেই রোজ মেলে এমন কিছু মজাদার ভিডিও যা আপনাকে আনন্দ দেয়। মনোবিজ্ঞানীদের মতে, হাসলে বা ছোট ছোট বিষয়ে আনন্দ খুঁজে পেলে তা সহজেই মনকে হালকা করে তুলবে।
 
৪/ বাড়িতে শিশু থাকলে তো কথাই নেই। বাড়ি ফিরেই কিছুটা সময় তাদের সঙ্গে কাটান। তাদের মতো করে মিশুন। শিশুদের হাসি-আবদার-বায়নার মধ্যেই জীবনের অন্য সুর লেগে থাকে। তাদের সঙ্গ আপনাকে সারাদিনের কাজের ক্লান্তি সরিয়ে দিতে বেশ সাহায্য করবে।
 
৫/ নিজের জন্য কিছুটা সময় রাখছেন কি সারাদিনে? না রাখলে আজ থেকেই রাখা শুরু করুন। এই সময়টায় নিজের পছন্দ অনুযায়ী কিছু করুন। ঘর সাজানো, বাগান করা— যা খুশি। বই পড়তে ভাল লাগে সেটার চর্চাও করুন এই সময়টা। সূত্র: আনন্দবাজার পত্রিকা।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২