লাইফস্টাইল | The Daily Ittefaq

লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু!

লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু!
অনলাইন ডেস্ক১৮ আগষ্ট, ২০১৮ ইং ০৯:০৩ মিঃ
লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু!
 
ওজন কমানোর জন্য অনেকে লো কার্ব ডায়েট গ্রহণ করেন অর্থাৎ খাবারের তালিকায় শর্করা জাতীয় খাবার কমিয়ে আমিষ জাতীয় খাবার বাড়িয়ে দেন। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে লো কার্ব ডায়েট মানুষের আয়ু কমিয়ে দিতে পারে।
 
আতকিনসের মত লো কার্ব ডায়েট খুবই জনপ্রিয়তা পাচ্ছে। ওজন কমানোসহ কিছু রোগের ঝুঁকি কমাতে এই ডায়েট কার্যকর বলে প্রতীয়মান হচ্ছে। ল্যানসেট পাবলিক হেলথে এব্যাপারে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫ হাজার ৪ শত মানুষের ওপর একটি জরিপ চালানো হয়। তারা যে খাবার গ্রহণ করে তাতে কতভাগ করে ক্যালরি শর্করা, ফ্যাট এবং প্রোটিন থেকে আসে তার তালিকা করা হয়।
 
২০টি দেশের ৪ লাখ মানুষের ওপরও এধরনের জরিপ চালানো হয়। যারা শর্করা জাতীয় খাবার যেমন ভাত রুটি ,আলু ইত্যাদি থেকে  বেশি ক্যালরি নেন তাদের সাথে যারা প্রোটিন, ফ্যাট জাতীয় খাবার থেকে বেশি ক্যালরি নেন তাদের তুলনা করেন বিজ্ঞানীরা। দেখা যায় প্রথম দলের চেয়ে দ্বিতীয় দলের মানুষ কম বাঁচেন। যারা ভাত, রুটি, আলু কম খেয়ে গরু, ছাগল, ভেড়া মুরগির মাংস বেশি খান তাদের মৃত্যু ঝুঁকি বেশি। লো কার্ব ডায়েট শর্করা জাতীয় খাবারের পরিবর্তে ওজন কমানো ও সুস্বাস্থ্যের জন্য প্রোটিন অথবা ফ্যাট জাতীয় খাবার খাওয়া হয়।
 
বোস্টনের ব্রিঘাম এন্ড ওমেন্স হসপিটালের ডা. সারা সেইডেলম্যান এই গবেষণার সাথে জড়িত ছিলেন। তিনি বলেন, শর্করার পরিবর্তে যারা প্রাণীজ আমিষ খান অর্থাৎ লো কার্ব ডায়েট নেন তাদের আয়ু কম হওয়ার সম্ভাবনাই বেশি। তবে শর্করার পরিবর্তে উদ্ভিজ্জ আমিষ খাওয়া যেতে পারে।-বিবিসি।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯