লাইফস্টাইল | The Daily Ittefaq

সুস্থ থাকতে লেবু-জল

সুস্থ থাকতে লেবু-জল
অনলাইন ডেস্ক১৮ আগষ্ট, ২০১৮ ইং ১৫:৩০ মিঃ
সুস্থ থাকতে লেবু-জল
বিশ্বজুড়ে লেবু খুবই জনপ্রিয় ও অপরিহার্য খাবার। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার। তাছাড়া এটি উদ্ভিজ্জ যৌগ, খনিজ এবং দেহের জন্য প্রয়োজনীয় তেলে সমৃদ্ধ। আধুনিক শরীরচর্চায় লেবু-জল খাওয়া প্রায় অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে অনেকেরই। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে এই পানীয় অনেকের ক্ষেত্রেই বেশ কার্যকর।
 
ইতিমধ্যেই লেবু-জলের উপকারিতা নিয়ে বহু গবেষণা হয়েছে। আপনি প্রতিদিন একটু করে লেবু-জল পান করা শুরু করুন। তফাৎ আপনি কয়েকদিন পর থেকে বুঝতে পারবেন। প্রতিদিন সকালে এই লেবু-জল আপনাকে দিতে পারে আরও নানা উপকার। জানেন সেগুলো কী?
 
ভারতের মেডিসিন বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, শুধু সকালেই নয়, লেবু-জল খেতে পারেন দিনের যে কোনও সময়, খালি পেটে। তবে লেবুর অ্যাসিটিক মাত্রা বেশি বলে অনেক চিকিৎসকই তা বেশি খেতে নিষেধ করেন।
 
১/ লেবু শরীরে জলের ভারসাম্য বজায় রাখে।

২/ লেবুতে থাকে প্রচুর ভিটামিন সি। এটি চুলের পুষ্টি জোগাতেও সাহায্য করে।

৩/ চেহারায় বয়সজনিত ছাপ রুখে দিতে পারে লবুর রস। লেবু প্রাকৃতিক স্ক্রাবার। তাই রস বার করে নেওয়ার পর লেবুর খোসাও ঘষতে পারেন ত্বকে। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি মৃত কোষ নষ্ট হয়ে গিয়ে ত্বক আরও ঝকঝকে হয়ে ওঠে।

৪/ প্রতিদিন লেবুর রস কিন্তু আপনার বদহজম কমিয়ে দিতে সক্ষম। তাই মুখের দুর্গন্ধ রোধেও লেবু-জল উপকারী। লেবু জলে মুখ কুলকুচি করলে মুখের স্বাদকোরক সতেজ ও সুস্থ থাকে।

৫/ লেবু শরীরের টক্সিক পদার্থ বার করে দেয়। তাই যে কোনও অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। শরীরের অনেক জীবাণুকে ধ্বংস করতে পারে লেবুর জল।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪