লাইফস্টাইল | The Daily Ittefaq

কুরবানির পশু জবাই করার নিয়ম

কুরবানির পশু জবাই করার নিয়ম
অনলাইন ডেস্ক২১ আগষ্ট, ২০১৮ ইং ১৭:১০ মিঃ
কুরবানির পশু জবাই করার নিয়ম
বুধবার পবিত্র ঈদুল আজহা। এদিন পশু কুরবানি দেওয়া হচ্ছে প্রধান কাজ। সামর্থবান মুসলমানরা কুরবানি দিয়ে থাকেন। তবে কুরবানি কবুল হওয়ার জন্য কিছু করনীয় বর্জনীয় ও সতর্কতার ব্যাপারে আমাদেরকে মনোযোগী হতে হবে। কুরবানি হতে হবে মনের ঐকান্তিক আগ্রহ সহকারে শুধুমাত্র আল্লাহর আদেশ পালন ও সন্তুষ্টির জন্য এবং ধর্মীয় নিয়ম অনুযায়ী। তাই কুরবানির পশু জবাই করার সঠিক নিয়ম জানা দরকার।
 
১. বিসমিল্লাহি আল্লাহু আকবার: 
 
জবাই করার সময় পশু কিবলামুখী করে শোয়ানো। অতঃপর বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করা। ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ বলা পরিত্যাগ করলে জবাইকৃত পশু হারাম বলে গণ্য হবে। যদি ভুলবশত বিসমিল্লাহ ছেড়ে দেওয়া হয় তবে তা খাওয়া বৈধ।
 
২. পশুর প্রতি দয়া করা ও অনুগ্রহ প্রদর্শন করা: 
 
এমন ব্যবস্থা নিয়ে জবাই করা, যাতে পশুর অধিক কষ্ট না হয়। সহজেই প্রাণ ত্যাগ করতে পারে। জবাই যেন খুব তীক্ষ্ণ ধারালো ছুরি দ্বারা করা হয়। জবাই করার সময় কণ্ঠনালী, খাদ্যনালী, এবং উভয় পাশের দুটি রগ অর্থাৎ মোট চারটি রগ কাটা জরুরি। তবে কমপক্ষে তিনটি রগ কাটা হলে কোরবানির শুদ্ধ হবে। কিন্তু যদি দু’টি রগ কাটা হয় তবে কুরবানি শুদ্ধ হবে না। (হিদায়া)
 
৩. উট কুরবানি: 
 
কুরবানির পশু যদি উট হয় (অথবা এমন কোন পশু হয় যাকে আয়ত্ব করা সম্ভব নয়) তাহলে তাকে বাম পা বাধা অবস্থায় দাঁড় করিয়ে ‘নহর’ করতে হবে। কেননা আল্লাহ রাব্বুল আলামীন বলেছেন, সুতরাং সারিবদ্ধভাবে দণ্ডায়মান অবস্থায় তাদের উপর তোমরা আল্লাহর নাম উচ্চারণ কর। (সূরা হজ্জ (২২):৩৬)
 
৪. নিয়ত:
 
কোরবানির পশু জবাই করার সময় মুখে (উচ্চ স্বরে) নিয়ত করা জরুরি নয়। তবে মনে মনে এ নিয়ত করা যে, আমি আল্লাহর উদ্দেশ্যে কোরবানি আদায় করছি।
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬