লাইফস্টাইল | The Daily Ittefaq

প্রস্রাবে সংক্রমণ, করণীয়

প্রস্রাবে সংক্রমণ, করণীয়
ডা. তানজিয়া নাহার তিনা৩১ আগষ্ট, ২০১৮ ইং ০৮:৪৪ মিঃ
প্রস্রাবে সংক্রমণ, করণীয়
 
প্রস্রাবে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন একটি প্রচলিত সমস্যা। সাধারণত ইউরেটার, মূত্রথলি, মূত্রনালি এসব অংশের ভেতর জীবাণু কোনোভাবে ঢুকে যে প্রদাহ সৃষ্টি করে তাকেই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই বলে। নারী পুরুষসহ শিশুরাও এই রোগে আক্রান্ত হতে পারে। তবে নারীরা এতে বেশি আক্রান্ত হয়। কারণ নারীদের মূত্রনালি জন্মগতভাবে পুরুষের চেয়ে ছোট এবং সেটি পায়ুপথের খুব কাছাকাছি থাকে। তাই পায়ুপথের জীবাণুগুলো খুব সহজেই মূত্রনালিতে চলে আসে এবং সেখান থেকে উপরের দিকে গিয়ে মূত্রথলি এবং কিডনিতেও সংক্রমণ করতে পারে।
 
এছাড়া প্রস্রাব কিডনি থেকে আসার পথে যদি কোনো বাধার সৃষ্টি হয় যেমন: পাথর, টিউমার ইত্যাদি কারণেও ইউটিআই হতে পারে। এছাড়া পুরুষদের ক্ষেত্রে প্রোস্টেট গ্রন্থি বড় হয়ে প্রস্রাব প্রবাহে বাধা সৃষ্টি করে ইউটিআই হতে পারে। এছাড়া ডায়াবেটিস, দীর্ঘদিন ধরে স্টেরয়েড জাতীয় ওষুধ সেবন, কম পানি পান করা, প্রস্রাব আটকে রাখা ইত্যাদি কারণেও ইউটিআই হতে পারে।
 
ইউটিআই এর লক্ষণগুলো হলো: প্রস্রাবের সময় জ্বালাপোড়া করা, তলপেটে ব্যথা, জ্বর, খাবারে অরুচি ইত্যাদি। এছাড়া অনেক সময় কোনো লক্ষণ নাও থাকতে পারে। বিশেষ করে শিশু এবং বয়স্ক ব্যক্তিরা সমস্যাগুলো বোঝাতে পারেন না। তাই তারা বেশি ক্ষতিগ্রস্ত হন। একবার ইনফেকশন হলে তা বারবার হওয়ার প্রবণতা থাকে। যথাযথ চিকিৎসা না করলে স্থায়ীভাবে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই প্রস্রাবে ইনফেকশনের উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
 
লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬