লাইফস্টাইল | The Daily Ittefaq

ছুটির দিনে বেশি ঘুমালে হৃদরোগ ডায়াবেটিসের ঝুঁকি

ছুটির দিনে বেশি ঘুমালে হৃদরোগ ডায়াবেটিসের ঝুঁকি
ডা. মোড়ল নজরুল ইসলাম০২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৮:১৮ মিঃ
ছুটির দিনে বেশি ঘুমালে হৃদরোগ ডায়াবেটিসের ঝুঁকি
 
সাপ্তাহিক ছুটি বা অন্যান্য ছুটির দিনে কর্মজীবী মানুষেরা অধিক ঘুমাতে অভ্যস্ত। এটাকে অনেকে মনে করেন সপ্তাহের ৫ বা ৬ দিন পরিশ্রম করার পর শরীরের সব এলোমেলো হয়ে যায়। আর এজন্য প্রয়োজন বাড়তি ঘুম, বাড়তি রেস্ট। অনেকে আবার ছুটির দিনে দেরি করে ঘুমাতে যান এবং সকালে দেরিতে ঘুম থেকে উঠেন। এমনকি অনেকের ঘুমানোর অভ্যাস এমন যে ঘুম থেকে উঠতে লাঞ্চটাইমও পার হয়ে যায়।
 
আর ছুটির দিনের বেশি ঘুমানো সম্পর্কে বিশেষজ্ঞগণ একটি উদ্বেগজনক তথ্য দিয়েছেন। আর তা হচ্ছে, ছুটির দিনে বেশি ঘুমালে হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি অনেক বেশি থাকে। জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রাইনোলজি এন্ড মেটাবলিজম এ তথ্য প্রকাশ করেছে।
 
গবেষণায় প্রতীয়মান হয়েছে শতকরা ৮৫ ভাগ মানুষ ছুটির দিনে বেশিক্ষণ ঘুমাতে অভ্যস্ত। ফলে স্লিপ প্যাটার্ন বা ঘুমের অভ্যাসের ব্যাপক তারতম্য ঘটে। যার ফলে শরীরে মেটাবলিক সমস্যার ঝুঁকি তৈরি হয়, রক্তের ভালো কোলেস্টেরল এইচডিএল  হ্রাস পায়, ট্রাইগ্লিসারাইড বেড়ে যায়। রক্তে ইনসুলিন রেজিস্ট্যান্স বাড়ে, শরীরের বডি মাস ইনডেক্স বেশি হয়। আর যদি এর সঙ্গে ফিজিক্যাল অ্যাকটিভিটি কমে যায়, খাবার দাবারেরও কোনো নিয়ম থাকে, অ্যালকোহল পান ইত্যাদি নানা ফ্যাক্টরে শারীরিক সমস্যা আরও বাড়ে।
 
তবে গবেষণার লিড অথার পিটসবার্গ ইউনিভার্সিটির গবেষক প্যার্টিসিয়া এম অং মনে করেন কর্ম দিবসের এবং ছুটির দিনে ঘুমের অভ্যাসের তারতম্যের কারণে হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি কোনো দীর্ঘমেয়াদি প্রভাব কিনা তা ভেবে দেখতে হবে। তবে এই নবীন বিশেষজ্ঞ মনে করেন সুস্থ থাকতে মানব দেহের সবকিছু চলে একটা ঘড়ির কাটার মতো। এসব হঠাৎ করে বদলে দিলেই স্বাস্থ্য সমস্যা হয়। তাই এই বিশেষজ্ঞের মতে কর্ম দিবস এবং ছুটির দিনে ঘুম, আহার অন্যান্য রুটিনের ক্ষেত্রে ব্যাপক তারতম্য হওয়া বাঞ্ছনীয় নয়।
 
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১