বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কেন্দ্রে পৌঁছে যাচ্ছে ভোটের সরঞ্জাম

আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৭

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। কড়া নিরাপত্তায় ভোটের সরঞ্জাম পাঠানো হচ্ছে কেন্দ্রে কেন্দ্রে। সারাদেশে ২৯৯ আসনের ৪০ হাজারের বেশি ভোটকেন্দ্রে শনিবার বিকালের মধ্যে এ সব সামগ্রী পৌঁছে দেওয়া হবে। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, নির্বিঘ্নে ভোট আয়োজনের সব প্রস্তুতিই নেওয়া হয়েছে। আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য, সশস্ত্রবাহিনীর সদস্য ও নির্বাহী ও বিচারিক হাকিমরা রয়েছেন নির্বাচনী এলাকায়।

অপরদিকে, ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল শনিবার সকালে সাংবাদিকদের বলেছেন, রিটার্নিং অফিসাররা প্রিজাইডিং কর্মকর্তাদের মধ্যে নির্বাচনী সামগ্রী বিতরণ করছে। পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে সেগুলো কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে।

এবার ছয়টি আসনে ভোট হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে। বাকি ২৯৩ আসনে সনাতন পদ্ধতিতে ব্যালটে ভোট নেওয়া হবে। ওই ছয় আসনের সব কেন্দ্রে ইভিএমসহ প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, শনিবার সকাল থেকেই প্রিজাইডিং কর্মকর্তারা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ ভোট গ্রহণের অন্য সামগ্রীগুলো বস্তা ভর্তি করে কেন্দ্রে ‍নিয়ে যাচ্ছেন। প্রতিটি টিমের সঙ্গে রয়েছেন পুলিশ ও আনসার বাহিনীর সদস্য। ভোটগ্রহণ সামগ্রী সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে পৌঁছার পর প্রিজাইডিং কার্মকর্তারা নিজ নিজ কেন্দ্রের ভোটার অনুযায়ী বুথগুলো প্রস্তুত করছেন। 

ঢাকা-৮ আসনে ভোগগ্রহণ সামগ্রী বিতরণ করা হয় কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল কেন্দ্র থেকে। এ আসনে ভোটার সংখ্যা দুই লাখ ৬৪ হাজার ৬৬৪ জন, ভোট কেন্দ্র রয়েছে ১১০টি। সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাছে নির্বাচনি সামগ্রী বিতরণ করেন রিটার্নিং কর্মকর্তা আলী আযম।

বেলা ১২টার দিকে এ আসনের সিদ্বেশ্বরী গার্লস কলেজ ভোটকেন্দ্রে গিয়ে দেখা গেছে ভোটের সামগ্রী পৌঁছেছে। কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মামুনুর রশিদ পুলিশ, আনসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের নিয়ে বুথগুলো তৈরি করছেন। তিনি জানান, তার কেন্দ্রে এক হাজার ৯৬ জন ভোটার রয়েছে। দুপুর নাগাদ তার কেন্দ্রের আনুষঙ্গিক কাজ শেষ হবে।

আরও পড়ুন: এবার সিরিয়ায় দূতাবাস খোলার ঘোষণা কুয়েতের

উল্লেখ্য, রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। প্রায় সাড়ে ১০ কোটি ভোটার এ নির্বাচনে জাতীয় সংসদে তাদের জনপ্রতিনিধি নির্বাচন করবেন।

ইত্তেফাক/এমআই