শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এমপিদের শপথ বাতিল চেয়ে স্পিকারকে লিগ্যাল নোটিস

আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ০২:২৭

একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের নেওয়া শপথ বাতিলের দাবি জানিয়ে লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। নোটিশে শপথ বাতিল করে এই মর্মে একটি গেজেট নতুন করে প্রকাশ করতে বলা হয়েছে। আগামী ১৩ জানুয়ারির মধ্যে এটা করা না হলে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে ২৮ জানুয়ারি। ওই সংসদের মেয়াদ শেষ হওয়ার পূর্বে একাদশ জাতীয় সংসদের নির্বাচিত এমপিদের শপথ দেয়া হয়েছে গত ৩ জানুয়ারি। এটা সংবিধানের লংঘন। গতকাল মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিব বরাবর এই নোটিশ পাঠানো হয়। আইনজীবী মো. তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন ব্যারিস্টার এম মাহবুবউদ্দিন খোকন।


 
নোটিশে বলা হয়েছে, গত ৩০ ডিসেম্বর ২৯৯টি সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে পর গণপ্রতিনিধিত্ব আদেশের ১৯(৩) ধারা অনুযায়ী নির্বাচিত এমপিদের নামের তালিকা সম্বলিত গেজেট প্রকাশ করা হয় পহেলা জানুয়ারি। গেজেট প্রকাশের পর ৩ জানুয়ারি স্পিকার নবনির্বাচিত এমপিদের শপথ বাক্য পাঠ করান। কিন্তু এমপিদের নেয়া ওই শপথ সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদের লংঘন বলে নোটিশে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেওয়া কেবল বেআইনি হয়নি, তাদের পদের মেয়াদও অবৈধভাবে বৃদ্ধি করে নেয়া হয়েছে। এতে তারা সংসদ সদস্য পদটিকেও অকার্যকর করে ফেলেছেন।

এ প্রসঙ্গে আইনজীবী এম মাহবুবউদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, সংবিধানের ১৪৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী শপথের জন্য নির্বাচিতদের উচিত্ ছিল ১২৩(৩) অনুচ্ছেদ অনুযায়ী ২৮ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করা। ফলে এমপিদের নেয়া শপথ বাতিল করে গেজেট প্রকাশ করতে বলেছি।

ইত্তেফাক/নূহু