ঢাকা বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
৩১ °সে

১৯ জানুয়ারি ২ কোটি শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

১৯ জানুয়ারি ২ কোটি শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে
প্রতীকী ছবি

আগামী ১৯ জানুয়ারি দেশজুড়ে পালিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ওইদিন ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে জাতীয় এ প্লাস ক্যাম্পেইনের (২য় রাউন্ড) কেন্দ্রীয় অ্যাডভোকেসি সভায় এ কথা জানানো হয়।

সভায় ডিএসসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাহউদ্দীনসহ বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ডা. শেখ সালাহ্উদ্দিন বলেন, জুন ও ডিসেম্বর বছরের এই দুইবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন পরিচালিত হয়। কিন্তু গতবছর ডিসেম্বরে নির্বাচন থাকায় সেই ২য় রাউন্ডটিই এবছর জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

অনুষ্ঠানে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান বলেন, ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের লক্ষ্য শুধু শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো নয় বরং শিশুর দেহে ভিটামিন ‘এ’র প্রয়োজনীয়তা সম্পর্কে অভিভাবকদের সচেতন করা। তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ শিশুর রাতকানা রোগ প্রতিরোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুর মৃত্যুঝুঁকি কমায়। ভিটামিন ‘এ’ ঘাটতি পূরণ করার মাধ্যমে শিশু মৃত্যুর হার ২৩ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব। তিনি আরো বলেন, ১৯ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ডিএসসিসির ১ হাজার ৪৮৭টি স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ভরাপেটে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর পরামর্শ দেন। তিনি বলেন, গ্রাম অঞ্চলের মানুষের কাছে এই ক্যাম্পেইন সহজে পৌঁছালেও শহরে এটি পুরোপুরি সফল করা যাচ্ছে না। তিনি জানান, শহর অঞ্চলে বাবা মায়েদের ভিটামিন এ ক্যাপসুল গ্রহণ সম্পর্কে উদাসীনতা রয়েছে। এই বিষয়ে ছড়ানো গুজবও ভিটামিন এ ক্যাপসুল গ্রহণে বিরূপ ভূমিকা রাখছে।

তিনি বলেন, মারাত্মক অসুস্থ ছাড়া ৫ থেকে ৫৯ মাস বয়সী যে কোনো শিশু ভিটামিন এ ক্যাপসুল খেতে পারবে। তবে কোনো শিশু মারাত্মক অসুস্থ বোধ করলে সিটি করপোরেশনের কন্ট্রোলরুম ৯৫৫৬০১৪ নম্বরে ফোন দিয়ে জানাতে হবে।

আরো পড়ুন: ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী সচিবালয়ে যাচ্ছেন

সারাদেশে এ বছর দুই কোটিরও বেশি শিশুকে ভিটামিন ‘এ‘ ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ইত্তেফাক/মোস্তাফিজ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন