বাংলাদেশ | The Daily Ittefaq

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: বিশ্ব ব্যাংক

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: বিশ্ব ব্যাংক
অনলাইন ডেস্ক১১ জানুয়ারী, ২০১৭ ইং ১৯:৩৬ মিঃ
চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ: বিশ্ব ব্যাংক
অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ অর্জন করতে পারবে বলে প্রক্ষেপণ করেছে বিশ্বব্যাংক।
 
চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে বাংলাদেশের অর্থনৈতিক সূচকের গতি-প্রকৃতির হিসাব বিবেচনায় নিয়ে বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনা,২০১৭ 'গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস' প্রতিবেদনে এই প্রক্ষেপণ করা হয়েছে।
 
মঙ্গলবার রাতে আন্তর্জাতিক ঋণ প্রদানকারী সংস্থাটি ওয়াশিংটনে তার প্রধান কার্যালয়ে 'গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস' প্রতিবেদনটি প্রকাশ করে। বিশ্ব অর্থনীতির গতি-প্রকৃতির ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
 
বিগত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ৭ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে। সেবার অবশ্য বিশ্বব্যাংক জানিয়েছিল, বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ ভাগের বেশি হবে না। কিন্তু চূড়ান্ত হিসেবে বাংলাদেশ ৭ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়।
 
উল্লেখ্য, চলতি অর্থবছরের বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ ধরা হয়েছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা এবং বহিঃচাহিদা হ্রাস পাওয়ার পরও বাংলাদেশ এ বছর ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারবে। এছাড়া প্রবাসী আয় কমে যাওয়ায় ব্যক্তি পর্যায়ে ভোগ এবং বিনিয়োগ কমে আসতে পারে। -বাসস।
 
ইত্তেফাক/এসএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ মার্চ, ২০১৭ ইং
ফজর৪:৪২
যোহর১২:০৫
আসর৪:২৯
মাগরিব৬:১৫
এশা৭:২৭
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৬:১০