বাংলাদেশ | The Daily Ittefaq

বাংলাদেশ ব্যাংকের ই-মেইল আবার হ্যাক

বাংলাদেশ ব্যাংকের ই-মেইল আবার হ্যাক
আইটি বিভাগকে খতিয়ে দেখার নির্দেশনা
ইত্তেফাক রিপোর্ট২১ মার্চ, ২০১৭ ইং ০৮:৫৭ মিঃ
বাংলাদেশ ব্যাংকের ই-মেইল আবার হ্যাক
 
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির তদন্ত প্রতিবেদন এখনও প্রকাশ হয়নি। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের ই-মেইল অ্যাকাউন্ট ফের গতকাল হ্যাক হয়েছে। শুধু তাই নয়, গতকাল  সোমবার বাংলাদেশ ব্যাংকে একটি অজ্ঞাত অ্যাকাউন্ট থেকে ই-মেইল করা হয়েছে।
 
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা গতকাল বিকালে বলেন, কিছুক্ষণ আগে আমরা একটা ভুয়া ই-মেইল পেয়েছি। এই ই-মেইল যাতে কেউ না খুলে সে ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের সব বিভাগের সব কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। ই-মেইলটি যাতে কেউ কারও কাছে ফরোয়ার্ড না করে সে ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয়েছে।
 
গত ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করেছিল হ্যাকাররা। ১৪ মার্চ রাত ৮টা থেকে শুরু করে ওই রাতের বিভিন্ন সময়ে ওই ই-মেইল আইডি থেকে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এমনকি বাংলাদেশ ব্যাংকের অন্যান্য ই-মেইলেও ভুয়া বার্তা পাঠানো হয়েছে। তবে ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক হলেও বাংলাদেশ ব্যাংক বা অন্য কোনও ব্যাংকের অর্থ কেউ চুরি করতে পারেনি বলে শুভংকর সাহা জানান।
 
এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির কেন্দ্রীয় ব্যাংকের আইটি বিভাগকে বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশনা দিয়েছেন। এছাড়া ই-মেইল হ্যাক হওয়ার ঘটনা অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে অধিকতর তদন্তের স্বার্থে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কারিগরি সহায়তা চেয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে গত ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরীকে একটি চিঠি পাঠিয়েছে কেন্দীয় ব্যাংক।
 
প্রসঙ্গত, গত বছরের ৪ ফেব্রুয়ারি হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে প্রায় এক বিলিয়ন ডলার হাতিয়ে নেয়। যার কিছু অংশ ফেরত এসেছে।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬