বাংলাদেশ | The Daily Ittefaq

আবগারি শুল্কের নাম পরিবর্তন হবে : অর্থমন্ত্রী

আবগারি শুল্কের নাম পরিবর্তন হবে : অর্থমন্ত্রী
ইত্তেফাক রিপোর্ট১৮ জুন, ২০১৭ ইং ১৭:৫৩ মিঃ
আবগারি শুল্কের নাম পরিবর্তন হবে : অর্থমন্ত্রী
আবগারি শুল্কের নাম ও হার উভয়ই পরিবর্তন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 
 
রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ১৭টি রাষ্ট্রায়ত্ব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ কথা জানান। 
 
অর্থমন্ত্রী বলেন, ‘আবগারি শুল্ক নামটি ভালো শোনায় না, তাই এর নাম পরিবর্তন হবে। এ শুল্ক আগে থেকেই ছিল, আমি শুধু হার বাড়িয়েছি। এতেই ব্যাপক আলোচনা সমালোচনা হচ্ছে। চিৎকার যেহেতু হচ্ছে তাহলে এ হারে কিছু পরিবর্তন হবে। কথাটা বললাম এজন্য যে কথাটি সংসদে বলতে আমার অনেক দেরি হবে। সংসদে বলতে ২৮ তারিখ পর্যন্ত চলে যাবে। তার আগেই যাতে একটু স্বস্তির নিঃশ্বাস অনেকে ফেলতে পারে, সেজন্য আগেই কথাটা বললাম।’ 
 
অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানসহ সব রাষ্ট্রায়ত্ব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।
 
উল্লেখ্য, ১ জুন সংসদে উপস্থাপিত বাজেট প্রস্তাবে ব্যাংক গ্রাহকদের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়। বাজেট প্রস্তাবনায় উল্লেখ করা হয়, বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে এক লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হবে। পাশাপাশি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত দেড় হাজার টাকার স্থলে আড়াই হাজার টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত লেনদেনে সাড়ে ৭ হাজার টাকার স্থলে ১২ হাজার টাকা করা প্রস্তাব করা হয়। অন্যদিকে ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার স্থলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়। প্রস্তাবিত বাজেটে এই আবগারি শুল্ক পরিবর্তন করায় ব্যপক সমালোচনা হতে থাকে।
 
ইত্তেফাক/ইউবি
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪