বাংলাদেশ | The Daily Ittefaq

পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি : নাসিম

পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি : নাসিম
অনলাইন ডেস্ক১৭ জুলাই, ২০১৭ ইং ২২:৩৫ মিঃ
পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি : নাসিম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি। 
 
তিনি বলেন, পরিকল্পিত পরিবার গঠনে মানুষকে উদ্বুদ্ধ করতে শুধুমাত্র শহরকেন্দ্রিক না থেকে প্রত্যন্ত, দুর্গম, বস্তি ও শ্রমিক অধ্যুষিত এলাকায় সচেতনতা কার্যক্রম জোরদার করতে হবে। এক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াতে রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ এবং গণমাধ্যম ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের অগ্রসর জনগোষ্ঠীর প্রতি তিনি আহ্বান জানান। 
 
রাজধানীর প্রথম আলো কার্যালয়ে ‘পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’ শীর্ষক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক হোসেন জিল্লুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ বিভিন্ন সহযোগী ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সংস্কৃতিকর্মী বক্তৃতা করেন।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিকল্পিত পরিবার গঠনের জন্য শুধু নারীর উপর দায়িত্ব চাপিয়ে দেই। কিন্তু এক্ষেত্রে পুরুষদেরও সমান কর্তব্য রয়েছে।
তিনি বলেন, এই ক্ষুদ্র দেশে বিশাল জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে সবাইকে কাজ করতে হবে।
 
নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে গ্রামের কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন ও উপজেলা হাসপাতালে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, নিরাপদ প্রসবের জন্য মায়েদেরকে হাসপাতালে আনার উদ্যোগ নেওয়াই এখন বড় চ্যালেঞ্জ। এ কাজে সফল হতেই হবে। পাশাপাশি বাল্যবিবাহ রোধে সচেতনতা কার্যক্রম বাড়ানোর উপরও তিনি গুরুত্বারোপ করেন।
 
ইত্তেফাক/ইউবি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৮ জুলাই, ২০১৭ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৩
মাগরিব৬:৪৭
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:২৬সূর্যাস্ত - ০৬:৪২