বাংলাদেশ | The Daily Ittefaq

বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কাটছে : অর্থমন্ত্রী

বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কাটছে : অর্থমন্ত্রী
চট্টগ্রাম অফিস১৩ আগষ্ট, ২০১৭ ইং ১৯:২০ মিঃ
বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কাটছে : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, রাজনৈতিক অস্থিরতা না থাকায় বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কেটে যাচ্ছে। দেশে অভ্যন্তরীণ বিনিয়োগের পাশাপাশি বৈদেশিক বিনিয়োগ লক্ষ্যণীয় হারে বাড়ছে। 
 
রবিবার চট্টগ্রামে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে নির্মিত জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
 
অর্থমন্ত্রী বলেন, বিনিয়োগ খুব সহজ কোনো বিষয় নয়। আপনি দেশে মারামারি-কাটাকাটি করবেন, হরতাল করবেন, দোকান ভাঙবেন, মানুষ পুড়বেন তাহলে বিনিয়োগ কেমন করে হবে? তবে ২০১৫ সালের পর থেকে আমরা এসব করছি না। বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে এসেছে। 
 
জাহাজ নির্মাণ শিল্পের জন্য সরকারের আলাদা তহবিল করার কোনো চিন্তা ভাবনা নেই জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা সবাইকে উৎসাহিত করছি। ব্যাংকগুলোও আছে তাদের মধ্যে। ব্যাংকগুলো সহযোগিতা দিতে ইচ্ছুক এবং সুদের হারও অনেক কমেছে। 
 
জাহাজ নির্মাণ শিল্পকে দেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ খাত উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আমরা তাদেরকে বিভিন্ন ধরনের সুবিধা দিচ্ছি। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা যা রপ্তানিমুখী শিল্পের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া এখন কিছু নগদ ভর্তুকিও দেয়া হচ্ছে।  
 
অর্থমন্ত্রী এর আগে চট্টগ্রামের পটিয়ায় কর্ণফুলী নদীতে ভাসমান ‘ওপিভি ডরিয়া’ নামের উপকূলীয় টহল জাহাজ পরিদর্শন করেন। কেনিয়া সরকারের জন্য এই জাহাজটি নির্মাণ করেছে দেশের অন্যতম জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। মন্ত্রীর পরিদর্শন শেষে জাহাজটির ইয়ার্ড ডেলিভারি সম্পন্ন হয়। 
 
অনুষ্ঠানে বাংলাদেশ নৌবাহিনী, চট্টগ্রাম বন্দর, কাস্টমস, জাহাজের ক্রেতা প্রতিনিধিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
 
 
ইত্তেফাক/ইউবি
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪