বাংলাদেশ | The Daily Ittefaq

রোহিঙ্গা শিশুদের দেওয়া হবে হাম-পোলিও টিকা

রোহিঙ্গা শিশুদের দেওয়া হবে হাম-পোলিও টিকা
চট্টগ্রাম অফিস১৩ সেপ্টেম্বর, ২০১৭ ইং ১২:৫৩ মিঃ
রোহিঙ্গা শিশুদের দেওয়া হবে হাম-পোলিও টিকা
ফাইল ছবি
মিয়ানমার সেনাবিহানীর নির্যাতনে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুদের হাম ও পোলিও টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ। আগামী এক সপ্তাহের মধ্যে টিকাদান কর্মসূচি শুরু হবে। এজন্য প্রয়োজনীয় টিকা সরবরাহের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে দাবি জানানো হয়েছে বলে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান।
 
তথ্য মতে, স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চট্টগ্রাম বিভাগের কর্মকর্তারা গতকাল মঙ্গলবার রোহিঙ্গা আশ্রিত এলাকাগুলো পরিদর্শন করেছেন। কক্সবাজার জেলার উখিয়া ও বান্দরবনের সীমান্তবর্তী এলাকায় প্রায় ৩ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এদের মধ্যে আড়াই শতাংশ হারে এক বছরের কম বয়সী শিশু রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আজ বুধবার রোহিঙ্গা আশ্রিত এলাকায় মাইকিং করা হবে। যাতে এক বছরের কম বয়সী সকল শিশুকে টীকা প্রদানের জন্য নিকটস্থ ক্যাম্পে নিয়ে আসে। এ লক্ষ্যে ৬৮টি ক্যাম্প স্থাপন করা হয়েছে।
 
স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান, এই কর্মসূচি পালনের জন্য বিপুল সংখ্যক মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীর প্রয়োজন হবে। এজন্য দেশের বিভিন্ন স্থান থেকে স্বাস্থ্যকর্মীদের নিয়ে আসা হচ্ছে। এসব শিশুকে পূর্বে কোন টিকা দেয়া হয়নি বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছে। এ ব্যাপারে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী ইত্তেফাককে বলেন, ‘যাতে রোহিঙ্গা শিশুরা অন্য কোথাও ছড়িয়ে পড়তে না পারে সে ব্যাপারে প্রশাসন সতর্ক রয়েছে। এসব শিশু পূর্বে কোন টিকা দেয়নি। তাই যারা আশ্রয় নিয়েছে তাদের মধ্যে সকল শিশুকে টীকা দেয়ার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের প্রচুর টিকা রয়েছে। আরো টিকা সরবরাহের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করা হয়েছে।’
 
স্বাস্থ্য কর্মকর্তারা জানান, আপাতত এক বছরের কম বয়সী শিশুদের টিকা দেয়া হবে। পরবর্তীতে সকল শিশুদের যেসব টিকা দেয়া হয় সবগুলো টিকা নিয়ম অনুসারে দেয়া হবে।
 
ইত্তেফাক/এমআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১