জাতীয় | The Daily Ittefaq

শিশু নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : চুমকি

শিশু নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : চুমকি
অনলাইন ডেস্ক১২ অক্টোবর, ২০১৭ ইং ১৯:৩৮ মিঃ
শিশু নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : চুমকি
 
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি শিশু নির্যাতনের বিরুদ্ধে দেশের মানুষকে সম্মিলিতভাবে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, শিশু অধিকার বিষয়ে বিশেষ করে কন্যাশিশুর অধিকার প্রশ্নে সরকার, বেসরকারি সংস্থাসহ সবাইকে এ সম্পর্কিত কঠোর আইন এবং এর প্রয়োগের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টিতে একযোগে কাজ করতে হবে।
 
আজ বৃহস্পতিবার রাজধানীর সার্কিট হাউজ রোডস্থ এফডিসি মিলনায়তনে জাতীয় শিশু অধিকার সপ্তাহ ও কন্যাশিশু দিবস উপলক্ষে ‘জাতীয় কন্যাশিশু দিবস বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।
 
মানুষের চাহিদা বাড়ার কারণে শিশু নির্যাতনের দুই-চারটি ঘটনা ঘটলেও তা প্রতিরোধে সরকার যথেষ্ট কাজ করছে। 
 
মেহের আফরোজ চুমকি বলেন প্রতিটি শিশুর জন্য সচেতন হতে হবে। আবার কেবল মেয়ে শিশুকে নয়, ছেলে শিশুকেও সচেতন করতে হবে। দেশে প্রচুর আইন আছে। কিন্তু এ বিষয়ে জনসচেতনতা কম। 
 
আগে অভিভাবকরা তাদের শিশুরা নির্যাতিত হলে তা প্রকাশ করতো না। কিন্তু সময় বদলেছে। আবার অপরাধীরা সবসময়ই ওত পেতে থাকে এবং অপরাধের বিভিন্ন সুযোগ খোঁজে। 
 
এ জন্য তিনি বলেন, শিশু নির্যাতন প্রতিরোধে সমষ্টিগতভাবে সোচ্চার হতে হবে এবং সবাইকে মিলেমিশে কাজ করতে হবে।
 
প্রতিমন্ত্রী মন্ত্রী বলেন, পরিবারের নিজ শিশু সন্তানকে যেভাবে যত্ন করা হয়, ঠিক সেভাবেই গৃহকর্মে নিয়োজিত শিশুটিরও যত্ন নিতে হবে। আগামী ২০২১ সালের মধ্যে শিশু নির্যাতনের হার অনেক কমে আসবে এবং ২০৪১ সালের মধ্যে এটি নিমূল হবে বলে চুমকি আশাবাদ ব্যক্ত করেন। 
 
উইম্যান এন্ড গালর্স লিড গ্লোবাল ও হার চয়েজের যৌথ সহযোগিতায় ডিবেট ফর ডেমোক্রেসি ও জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম এ অনুষ্ঠানের আয়োজন করে।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ জুলাই, ২০১৮ ইং
ফজর৩:৫৭
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫০
এশা৮:১২
সূর্যোদয় - ৫:২২সূর্যাস্ত - ০৬:৪৫