বাংলাদেশ | The Daily Ittefaq

‘টিকে থাকতে হলে মানসম্পন্ন পণ্য উৎপাদনের বিকল্প নেই’

‘টিকে থাকতে হলে মানসম্পন্ন পণ্য উৎপাদনের বিকল্প নেই’
অনলাইন ডেস্ক১৩ অক্টোবর, ২০১৭ ইং ২০:০৭ মিঃ
‘টিকে থাকতে হলে মানসম্পন্ন পণ্য উৎপাদনের বিকল্প নেই’
ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বায়নের যুগে প্রতিযোগিতায় টিকে থাকতে গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন ও উন্নত সেবার সেবার বিকল্প নেই। বিশ্ব মান দিবস উপলক্ষে আজ শুক্রবার এক বাণীতে তিনি এ কথা বলেন। 
 
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জাতীয় মান সংস্থা বিএসটিআই’র উদ্যোগে শনিবার (১৪ অক্টোবর) ‘বিশ্ব মান দিবস’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, পণ্য বা সেবার বাজার সম্প্রসারণে মানের গুরুত্ব সর্বাধিক।
 
তিনি বলেন, আন্তর্জাতিক মান অনুসরণ করে উৎপাদিত পণ্য ও সেবাদানকারী প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাজারে আস্থার প্রতীক হিসেবে সমাদৃত হচ্ছে। 
 
মানসম্পন্ন পণ্য কিংবা সেবা প্রচারের শীর্ষে পৌঁছে যায় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এরফলে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে মানসম্পন্ন পণ্য প্রতিষ্ঠা করে নেয় একচ্ছত্র চাহিদা। 
 
আন্তর্জাতিক মান সংস্থা (আইএসও), ইন্টারন্যাশনাল ইলেকট্রোটেকনিক্যাল কমিশন (আইইসি) এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এবার এ দিবসের প্রতিপাদ্য নির্ধারিত করেছে ‘নান্দনিক নগরায়ণে মান’। শেখ হাসিনা বলেন, এবারে প্রতিপাদ্য অত্যন্ত সময়োপযোগী হয়েছে।
 
প্রধানমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে কোন পণ্য উৎপাদনের ক্ষেত্রে দেশীয় পদ্ধতি ও উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক মান অক্ষুণ্ন রাখার বিষয়ে গুরুত্বারোপ করতেন। জাতির পিতার নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৪ সালে তৎকালীন মান সংস্থা বিডিএসআই আইএসও’র সদস্যপদ লাভ করে। বাসস।
 
ইত্তেফাক/এমআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৭ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮