বাংলাদেশ | The Daily Ittefaq

এনজিও কার্যক্রম নজরদারি করতে হবে :প্রধানমন্ত্রী

এনজিও কার্যক্রম নজরদারি করতে হবে :প্রধানমন্ত্রী
বিশেষ প্রতিনিধি২০ নভেম্বর, ২০১৭ ইং ২৩:৩৯ মিঃ
এনজিও কার্যক্রম নজরদারি করতে হবে :প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে পরিচালিত এনজিওগুলোর সব ধরনের কার্যক্রম নজরদারি করার নির্দেশ দিয়েছেন। গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ নির্দেশ দেন। বৈঠক সূত্র ইত্তেফাককে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, বৈঠকে শিল্প-কারখানাসহ সব পর্যায়ের শ্রমিকদের বেতনভাতা নিয়ে আলোচনার এক পর্যায়ে প্রধানমন্ত্রী জানতে চান, কারখানাগুলোতে ট্রেড ইউনিয়ন কেমন চলছে এবং এগুলোতে বাইরের কেউ হস্তক্ষেপ করছে কি না। এখন বাইরে থেকে গিয়ে কেউ কারখানার ভেতরে ট্রেড ইউনিয়নের আন্দোলন করতে পারে কি না বা করে কি না? তারা শ্রমিকদের  বিভ্রান্ত করার চেষ্টা করে? উত্তরে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, ‘এখন আর সেই সুযোগ নেই। কারণ, এখন কারখানার শ্রমিকরাই ট্রেড ইউনিয়ন করেন। আর এসব ট্রেড ইউনিয়নকে বিভিন্ন এনজিও পৃষ্ঠপোষকতা করে। তবে এনজিওগুলো কোথা থেকে ফান্ড নিয়ে আসে, তাদের কার্যক্রম কী, কোথায় সেই ফান্ড ব্যয় হয় তা আমাদের মনিটর (নজরদারি) করা হয় না।’ তখন প্রধানমন্ত্রী শ্রম প্রতিমন্ত্রীর বক্তব্যের সাথে একমত পোষণ করেন এবং এনজিওগুলোর কার্যক্রম নজরদারি করা উচিত বলে মন্তব্য করে উল্লিখিত নির্দেশ দেন।

গাজীপুর ও রংপুর মহানগর পুলিশ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

অন্যান্য সিটি করপোরেশন এলাকার মত গাজীপুর ও রংপুরেও মহানগর পুলিশ দিতে দুটি আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘গাজীপুর মহানগরী পুলিশ আইন-২০১৭’ এবং ‘রংপুর মহানগরী পুলিশ আইন-২০১৭’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ভুটানের সঙ্গে বাংলাদেশের চুক্তি হচ্ছে

দ্বৈত করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ করে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে প্রতিবেশী দেশ ভুটানের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। গতকাল বাংলাদেশ ও ভুটানের মধ্যে স্বাক্ষরিত ‘দ্বৈত করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ’ সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাংলাদেশ ও ভুটানের মধ্যে এ সংক্রান্ত চুক্তির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। চুক্তি হলে বাণিজ্যের ক্ষেত্রে বেশ কিছু সুবিধা পাবে দুই দেশ । বিশেষ করে দ্বৈত করের ক্ষেত্রে দুই দেশ সুবিধা পাবে। ফলে দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে বলে আশা করছি।’

ডাক বিভাগের তিন পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

বাংলাদেশের ডাক বিভাগের পাওয়া তিনটি আন্তর্জাতিক পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী এসব পুরস্কার শেখ হাসিনার হাতে তুলে দেন বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন।

গ্রামীণ জনগোষ্ঠীর কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার স্বীকৃতি হিসেবে বাংলাদেশ ডাক বিভাগকে গত ১৮ সেপ্টেম্বর মালয়েশিয়ায় এশিয়ান-ওশেনিয়ান কম্পুটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (এএসওসিআইও) এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড দেয়। গত ১২ সেপ্টেম্বর তাইওয়ানে ই-এশিয়া অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় এশিয়া প্যাসিফিক কাউন্সিল ফর ট্রেড ফ্যাসিলিটেশন অ্যান্ড ইলেক্ট্রনিক বিজনেস (এএফএসিটি) বাংলাদেশ ডাক বিভাগকে ই-কমার্স সেবা সংশ্লিষ্ট ‘পোস্টাল ক্যাশ কার্ড : ব্যাংকিং ফর আনব্যাংকড পিপল’-এর জন্য রানার্স আপ হিসেবে সিলভার অ্যাওয়ার্ড দেয়। এছাড়া ৯ হাজার ৮৮৬টি ডাকঘরের মধ্যে সাড়ে আট হাজার ডাকঘরকে পোস্ট ই-সেন্টারে রূপান্তরের জন্য গত ১২ সেপ্টেম্বর তাইওয়ানে দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড টেকনোলজি এলায়েন্স (ডব্লিইআইটিএসএ) বাংলাদেশের ডাক বিভাগকে ডিজিটাল অপরচুনিটি ক্যাটাগরিতে ডব্লিইআইটিএসএ মেরিট অ্যাওয়ার্ড দেয়।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২